Advertisement
০২ মে ২০২৪
Man Coats Car with Cow Dung

গরমের দুপুরেও স্বস্তির যাত্রা চাই, তাই গাড়ির গায়ে গোবর লেপে দিলেন এক চিকিৎসক

গ্রামাঞ্চলে অনেকেই মাটির বাড়ি ঠান্ডা রাখতে ঘরের দেওয়াল বা মেঝেতে গোবরের প্রলেপ দেন। তবে এই ঘটনা একেবারে ভিন্ন।

 coats his car with cow dung to beat the heat

গাড়ির ভিতরটা ঠান্ডা রাখার জন্য বাইরের অংশে গোবর লেপে দেওয়া হয়েছে। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ১৫:০০
Share: Save:

প্রবল গরম থেকে বাঁচতে অনেকেই অনেক রকম পন্থা অবলম্বন করে থাকেন। কেউ ভরসা রাখেন শীতাতপ নিয়ন্ত্রক যন্ত্রের উপর। আবার কেউ রোদের প্রখর তাপের হাত থেকে বাঁচতে একেবারে প্রাকৃতিক উপায়ে বাড়ির বা গাড়ির ছাদে ঘাসের আস্তরণ তৈরি করে ফেলেন। তবে এ ঘটনা একেবারে অভিনব। গাড়ির ভিতরটা ঠান্ডা রাখার জন্য বাইরের অংশে গোবর লেপে দেওয়া হল। সেই ছবিই ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে।

ঘটনাটি মধ্যপ্রদেশের। পেশায় হোমিয়োপ্যাথি চিকিৎসক সুশীল সাগর বলেন, “গরমকালে তাপমাত্রা বাড়লে গাড়ির মাথার উপরের ধাতব স্তরটিও গরম হতে থাকে। তাই গাড়ির বাইরের দিকে গোবরের এই প্রলেপ ভিতরের আবহাওয়া অনেকটাই ঠান্ডা রাখতে সাহায্য করে। তেল পুড়িয়ে গাড়ির এসি না চালিয়েও গাড়ি ঠান্ডা রাখা যায়।”

গ্রামাঞ্চলে মাটির বাড়ি ঠান্ডা রাখতে ঘরের দেওয়াল বা মেঝেতে গোবরের প্রলেপ দেওয়ার চল রয়েছে। তবে গাড়ির গায়ে গোবর দেওয়ার মতো ঘটনা সত্যিই অন্য রকম। সুশীল বলেন, “এই প্রলেপ দেওয়ার পর প্রবল গরমেও গাড়ির এসি তাড়াতাড়ি ঠান্ডা হয়ে যায়, তেলও বাঁচে। গাড়ি না ধুলে বা বৃষ্টি না হলে টানা দু’মাস পর্যন্ত এক প্রলেপেই কাজ হয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bizarre Cow Dung
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE