Advertisement
২৫ এপ্রিল ২০২৪
office

Work: রোজ দশ ঘণ্টারও বেশি কাজ করেন? জানেন কত বিপদ ডাকছেন

রোজ সময়ের অতিরিক্ত কাজ করলে ভুল হওয়ার আশঙ্কা বেড়ে যায়। শরীরেরও ক্ষতি হয়।

দিনের পর দিন ক্লান্তি জমে আসতে পারে আবসাদও।

দিনের পর দিন ক্লান্তি জমে আসতে পারে আবসাদও। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২১ ২০:২৪
Share: Save:

ঘরে বসে কাজের জেরে বেড়ে গিয়েছে অফিসের সময়। সপ্তাহে চল্লিশ ঘণ্টার বেশি কাজ করছেন অনেকেই। যা বেড়ে ৬০-৭০ ঘণ্টাও ছুঁয়ে ফেলছে কিছু ক্ষেত্রে। ভাবছেন, তাতে কাজের জায়গায় প্রশংসা পাওয়া যাবে। তবে তা না জুটলেও বিপদ আসা অনিবার্য। কর্মক্ষেত্রে উন্নতির প্রত্যাশায় অনেকেই নিজের শরীরের খেয়াল রাখছেন না। তার চেয়েও বড় কথা হল, কাজেরও যত্ন হয় না এমন ভাবে।

যতই মন দিয়ে ঘণ্টার পর ঘণ্টা কাজ করুন না কেন, সব মিলিয়ে নানা ধরনের বিপদ ঘটতে পারে জীবনে। তাই অতিরিক্ত সময় ধরে কাজ করার অভ্যাসে পা বাড়ানোর আগে অন্তত জেনে রাখা জরুরি, কী কী ক্ষতি হতে পারে এর জেরে। সাম্প্রতিক এক সমীক্ষায় বেরিয়ে এসেছে এ সংক্রান্ত কয়েকটি তথ্য।

১) রোজ সময়ের অতিরিক্ত কাজ করলে ভুল হওয়ার আশঙ্কা বেড়ে যায়। কারণ একটা সময়ের পরে মস্তিষ্ক আর সঙ্গ দেয় না বহু ক্ষেত্রে।

২) অতিরিক্ত কাজের চাপে ক্লান্তি জমতে থাকে। তার জেরে নিত্য মাথা ব্যথা, মানসিক অবসাদের মতো অসুস্থতা দেখে দিতে পারে।

৩) শুধুই অফিসের কাজ করলে বেশির ভাগ ক্ষেত্রেই নড়াচড়া প্রায় হয় না আজকাল। কম্পিউটারের সামনে বসে কাটে ঘণ্টার পর ঘণ্টা। তার জেরে ওজন বাড়তে পারে খুব অল্প দিনেই। এর থেকে আরও নানা ধরনের ক্ষতিও হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Work Culture office Work from home
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE