Advertisement
০৬ মে ২০২৪
Microwave Cleaning Tips

মাইক্রোওয়েভের চিটচিটে ভাব কিছুতেই যাচ্ছে না? উপায় জানলে ৫ মিনিটেই হবে মুশকিল আসান

দিনের পর দিন মাইক্রোওয়েভ অভেন সাফ না করলে সেই মাইক্রোওয়েভই হয়ে ওঠে জীবাণুদের আঁতুড় ঘর। মিনিট পাঁচেকেই কী ভাবে তা পরিষ্কার করবেন?

৫ মিনিটেই হবে মাইক্রোওয়েভের সাফাই।

৫ মিনিটেই হবে মাইক্রোওয়েভের সাফাই। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ২০:২৬
Share: Save:

শরীর চাঙ্গা রাখার সবচেয়ে জরুরি ধাপ হল পরিচ্ছন্নতা। নিজেকে যেমন পরিষ্কার রাখতে হবে, তেমনই বাড়ির চারপাশটাও জীবাণুমুক্ত ও পরিষ্কার রাখতে হবে বইকি। বসার ঘর, শোয়ার ঘর পরিচ্ছন্ন রাখলেও হেঁশেল সাফ করার নামে অনেকেরই আলস্য আসে। অথচ রান্নাঘরের সাফাই সবচেয়ে জরুরি। তেল-হলুদের ছিঁটে ছাড়াও নানা রকম দাগ পড়ে হেঁশেলের বিভিন্ন জিনিসে। বাদ যায় না খাবার গরম করার মাইক্রোওয়েভ অভেনটিও। দিনের পর দিন অপরিষ্কার অভেনেই খাবার গরম করে চলেছেন অনেকে। অভেনের দরজা যেহেতু বন্ধ থাকে, অনেক ক্ষেত্রে সাফাইয়ের সময়ে আর নজর পড়ে না। কিন্তু দিনের পর দিন মাইক্রোওয়েভ অভেন সাফ না করলে সেই মাইক্রোওয়েভই হয়ে ওঠে জীবাণুদের আঁতুড় ঘর। আর সেখানে খাবার গরম করা মানেই পেটে সংক্রমণের ঝুঁকি বাড়ে।

মাইক্রোওয়েভ পরিষ্কার করা মানেই অনেকখানি সময়ের খরচ, এমনটাই ধারণা অনেকের। তবে সঠিক পন্থা জানা থাকলে পাঁচ মিনিটে ঝকঝকে করে ফেলতে পারেন যন্ত্রটি! মাত্র তিনটি ধাপেই কী করে মাইক্রোওয়েভ পরিষ্কার করবেন, রইল তার হদিস।

১) সাবান জল: প্রথমে মাইক্রোওয়েভ থেকে কাচের ট্রেটি বার করে নিন। তার পরে তা সাবান জলে ডুবিয়ে রাখুন। জমে থাকা তেল-ময়লা আলগা হয়ে গেলে ব্রাশ দিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন।

২) বেকিং সোডা-লেবু এবং নুন: এ বার একটি পাত্রে জলের সঙ্গে লেবুর রস এবং বেকিং সোডা মিশিয়ে নিন। তাতে কাপড় চুবিয়ে সেই কাপড় দিয়ে মাইক্রোওয়েভের ভিতর ও বাইরের অংশ ভাল ভাবে মুছে নিন। একেবারে ঝকঝকে হয়ে যাবে মাইক্রোওয়েভ অভেন।

৩) ভিনিগার: একটি মাইক্রোওয়েভে দেওয়ার মতো পাত্রে ভিনিগার আর জল মিশিয়ে নিন। তার পরে সর্বোচ্চ তাপমাত্রায় মিনিট পাঁচেকের জন্য মাইক্রোওয়েভ চালিয়ে দিন। এর থেকে যে ভাপ বেরোবে, তা গোটা যন্ত্রটির গায়ে লেগে সব ময়লা নরম করে দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE