Advertisement
২৭ এপ্রিল ২০২৪
bathroom

Bathroom cleaning: হাতে সময় কম? ঝট করে বাথরুমের টাইলস পরিষ্কার করার সহজ উপায়

বাথরুম পরিষ্কার করার সময়ে অনেকেই বুঝতে পারেন না কী করে করবেন। ঘরোয়া উপায়ে সহজেই ঝকঝকে করে ফেলা যায় বাথরুম।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ১০:৫০
Share: Save:

বাথরুম অপরিষ্কার থাকলে আমাদের নিজেদের ব্যবহার করতে বিরক্ত লাগে। বর্ষার স্যাঁতসেতে আবহাওয়ায় বাথরুম নোংরাও হয় তাড়াতাড়ি। তাই কয়েকদিন অন্তর বাথরুম পরিষ্কার করে নেওয়াই ভাল। তবে অনেকেই বাথরুম পরিষ্কার করার নাম শুনলেই ভয় পেয়ে যান। ভাবেন অনেক সময় সাপেক্ষ এবং কঠিন কাজ এটি। অবশ্য আদপে তা নয়। খুব সহজেই বাথরুমের টাইলস পরিষ্কার করে নিতে পারবেন। জেনে নিন কী করে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

বাথরুমের টাইল্‌স প্রথমে অনেকটা জল দিয়ে ধুয়ে নিন। তারপর খবরের কাগজ বা টিস্যু পেপার দিয়ে শুকনো করে মুছে নিন। এতে জমে থাকে নোংরা উঠে যাবে। তারপর কোনও টাইলস ক্লিনার স্প্রে করে আধ ঘণ্টা রেখে দিন। বাথরুমের মেঝের জন্যেও কোনও ফ্লোর ক্লিনার লাগিয়ে ৩০ মিনিট মতো অপেক্ষা করুন। এই সময়টা বেসিন বা কল পরিষ্কার করে নিতে পারেন বাসন ধোয়ার লিক্যুইড ডিটারজেন্ট দিয়ে। তবে মনে রাখবেন টাইলসে কোনও ক্লিনার ৩০ মিনিটের বেশি না রাখাই ভাল। তা হলে টাইলসের ক্ষতি হতে পারে। ৩০ মিনিট পর কোনও একটা শক্ত বাথরুম পরিষ্কার করার ব্রাশ দিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন। এতে জলের দাগ বা আয়রন জমে থাকলে তা উঠে যাবে। এরপর অনেকটা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে।

বাজারের ডিটাজেন্ট বা টাইলস ক্লিনার না ব্যবহার করতে চাইলে ভিনিগার আর জল দিয়ে একটি মিশ্রণ বানিয়ে স্প্রে করে রাখতে পারে ১৫ থেকে ২০ মিনিট। ভালই পরিষ্কার হবে।

টাইল্‌সের উপরের জলের দাগ তুলতে প্রয়োজন বেকিং সোডা। একটি কাগ়জে বেকিং সোডা নিয়ে টাইলসের ঘষুন। হয়ে গেলে কিছুক্ষণ রেখে তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bathroom Bathroom Decor Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE