Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Life Hacks: তেঁতুল বিছের উৎপাত বেড়েছে? ক্ষতিকারক রাসায়নিক ছাড়াই কী করে তাড়াবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ অক্টোবর ২০২১ ১৪:২০
তেঁতুল বিছে তাড়াবেন কী করে?

তেঁতুল বিছে তাড়াবেন কী করে?
ছবি: সংগৃহীত

গরম, বর্ষা, শীতের গোড়ার দিক— সব সময়েই বাড়িতে তেঁতুল বিছের উৎপাত বাড়ে। একটু ফাঁকফোকর পেলেই হল, হাজির হয় এই পোকাটি। তবে নামে ‘বিছে’ থাকলেও, এটি কাঁকড়া বিছের মতো মারাত্মক বিষধর নয়।

তেঁতুল বিছে কামড়ালে কী হতে পারে?

তেঁতুল বিছে বা শতপদ বিষধর কীট। এটি মূলত কেঁচো বা অন্য কীটপতঙ্গ শিকার করে খায়। শিকার ধরার জন্য এদের বিষের দরকার। মানুষকেও কামড়ানোর সময়ে সেই বিষ ঢেলে দিতে পারে এই পোকাটি। তবে তাতে বড় ক্ষতির আশঙ্কা নেই। মশা কামড়ানো থেকে শুরু করে বোলতা কামড়ানোর মতো প্রভাব পড়তে পারে তেঁতুল বিছের বিষে। পুরোটাই নির্ভর করে বিছেটি কতটা বড়, তার উপর। ছোট তেঁতুল বিছের কামড়ে মশার কামড়ের মতো সামান্য প্রদাহ হয়। খুব বড় মাপের হলে, তার কামড় বোলতা বা ভীমরুলের কামড়ের মতো হতে পারে। কিন্তু মানুষের জন্য সচরাচর প্রাণঘাতী হয় না তেঁতুল বিছের কামড়।

Advertisement



প্রাণঘাতী না হতে পারে, কিন্তু তা বলে এই পোকাটিকে প্রশ্রয় দেওয়াও কোনও কাজের কথা নয়। তেঁতুল বিছে বাড়ি থেকে তাড়াবেন কী করে? প্রথমেই মনে রাখতে হবে, এদের আশ্রয়ের জায়গা নানা ফাঁকফোকর। সেগুলি গোড়াতেই বন্ধ করে দিতে হবে। তা হলে এটি বাড়িতে থাকতে চাইবে না। এর পরে খুব সহজেই বানিয়ে নিতে পারেন এটি তাড়ানোর হাতিয়ার। তাতে ব্যবহার করতে হবে না কোনও ক্ষতিকারক রাসায়নিক। কী করে বানাবেন এটি? রইল সন্ধান।

এটি বানাতে তিনটি জিনিস লাগবে:
• তিন থেকে সাড়ে তিন লিটার সাধারণ জল
• দু’চামচ বাসন মাজার তরল সাবান
• স্প্রে করার বোতল

জলে বাসন মাজার তরল সাবানটি গুলে নিন। এ বার এটিকে স্প্রে করার বোতলে ভরে বাড়ির অন্ধকার কোণগুলিতে স্প্রে করুন। বাড়ি লাগোয়া বাগান থাকলে, সেই বাগানে আসা যাওয়ার পথের মুখেও স্প্রে করে দিন। এতে বাগান থেকে তেঁতুল বিছে বাড়িতে ঢুকবে না। বাড়িতে থাকা বিছেগুলিও পালাবে।

আরও পড়ুন

Advertisement