Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Bedroom

অগোছাল শোয়ার ঘরে কে-ই বা দিনের শেষে ফিরতে চায়? সহজ উপায়ে গুছিয়ে নিন

শোয়ার ঘর পরিষ্কার রাখলে মনও ভাল থাকবে।

গুছিয়ে রাখুন নিজের ঘর।

গুছিয়ে রাখুন নিজের ঘর। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২১ ২১:৪৫
Share: Save:

রোজ রাতে যে ঘরে শুতে যাচ্ছেন, সেই ঘরটা অগোছাল হলে মোটেই শান্তিতে ঘুমতে পারবেন না। সকালে ঘুম থেকে উঠেও অপরিষ্কার ঘর দেখলে মন-মেজাজ খারাপ হয়ে যাবে। তাই এই ঘরটা গুছিয়ে রাখা খুব প্রয়োজন। তার জন্য অনেক পরিশ্রম করতে হবে না। জেনে নিন চট করে ঘর গোছোনার সহজ উপায়।

লন্ড্রি ব্যাগ

পরা পোশাক এদিক-ওদিক পড়ে থাকলে সেটা দেখতে সবচেয়ে খারাপ লাগে। তাই বাজার থেকে একটা সুন্দর লন্ড্রি ব্যাগ কিনে ঘরের এক কোণে রাখুন। যাবতীয় পোশাক যেগুলো ধুতে হবে, এখানে জমিয়ে রাখুন।

হ্যাঙার আর হুক

আপনার সহায়তা করতে এগুলির জুড়ি মেলা ভার। মাটিতে অহেতুক জিনিস পড়ে থাকলে ঘর কোনও দিন পরিষ্কার করা সম্ভব নয়। তাই দরজার পিছনে বা ঘরের কোনও লুকনো কোণায় হুক বা হ্যাঙার লাগিয়ে নিন। যেখানে বাইরের ব্যাগ, জামা, ছাতা ঝুলিয়ে রাখতে পারবেন।

কাগজপত্রের জায়গা

আলাদা একটা বাক্স বা ড্রয়ারে যাবতীয় কাগজ, ওষুধ, জরুরি জিনিস গুছিয়ে রাখুন। টেবিলের উপরে বা খাটের পাশের ছোট্ট জায়গায় এগুলি ফেলে রাখবেন না। দেখতে খুব খারাপ লাগে।

বিছানা

যেটা শোয়ার ঘরের আসল আসবাব, সেটা কিন্তু পরিষ্কার রাখতেই হবে। কারণ দিনের শেষে ঘরে ঢুকে আপনি প্রথমে বিছানার দিকেই তাকাবেন। রোজ ঘুম থেকে উঠে কোনও সময় নষ্ট না করে প্রথমেই বিছানা গুছিয়ে ফেলুন। এক সপ্তাহ অন্তর বালিশের ঢাকা, বিছানার চাদর ধুয়ে ফেলবেন। সপ্তাহে ১০ মিনিট বরাদ্দ করে রাখুন, যখন বিছানার ধারগুলো মুছে পরিষ্কার করবেন। বেডস্ট্যান্ডে কোনও বই, আলো বা পুতুল থাকলে সেগুলির উপরেও ধুলো জমে। তাই সপ্তাহে একদিন ধুলো ঝাড়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE