Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Summer Season

গরমে ত্বকের সমস্যা দূর করতে কাজে লাগান বরফ, জেনে নিন কিছু অভিনব উপায়

তবে শুধু জল জমিয়ে নয়, বরফ জমাতে পারেন নানা উপকরণ দিয়ে। রূপচর্চার এই মজাদার উপায়গুলো জেনে নিন।

বরফে রূপচর্চার বাজিমাত।

বরফে রূপচর্চার বাজিমাত। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২১ ১১:৩৯
Share: Save:

গরমে অতিরিক্ত তৈলাক্ত ত্বক বা অ্যাকনের সমস্যা বেড়ে যায়। ত্বকের নানা রকম সমস্যার হাত থেকে রেহাই পেতে আমরা অনেক সময়ই একটা পাতলা সুতির কাপড়ে মুড়ে বরফ লাগাই মুখে। তৈলাক্ত ত্বকের জন্য এটি চমৎকার কাজ দেয়। তবে শুধু জল জমিয়ে নয়, বরফ জমাতে পারেন নানা উপকরণ দিয়ে। রূপচর্চার এই মজাদার উপায়গুলো জেনে নিন।

গ্রিন টি বরফ

ফুতন্ত জলে দু’টো গ্রিন টি-ব্যাগ ডুবিয়ে রেখে চা বানিয়ে নিন। ঠান্ডা হয়ে গেলে বরফ জমানোর ট্রে’তে ঢেলে জমিয়ে নিন। প্রত্যেক দিন শোওয়ার আগে এটি মুখে লাগাতে পারেন। শোনা যায়, বয়সের ছাপ যাতে ত্বকের বোঝা না যায়, তার জন্য গ্রিন-টি খুব উপকারী।

অ্যালো-তুলসির বরফ

অ্যালো ভেরা তৈলাক্ত ত্বকের জন্য আদর্শ ময়েশ্চারাইজার। আবার তুলসিপাতার গুণের কথা আলাদা করে বলে দিতে হয় না। ২-৩ পাতা বেটে অ্যালো ভেরার রসের সঙ্গে মিশিয়ে বরফ বানিয়ে রাখুন। সপ্তাহে ৩-৪ দিন লাগাতে পারেন।

কফির বরফ

কফি বানিয়ে ঠান্ডা করে বরফ জমিয়ে রাখুন। ত্বকে জমে থাকা নোংরা টেনে বার করার ক্ষমতা রয়েছে কফিতে। ত্বক টানটানও হবে।

শসা-লেবুর বরফ

কয়েক টুকরো শসা গ্রাইন্ডারে পিউরি বানিয়ে নিন। তাতে লেবুর রস মিশিয় বরফ জমিয়ে রাখুন। রোদ থেকে ফিরে এই বরফ লাগালে ত্বক ঠান্ডা হবে। রোদে পোড়া ভাব দূর করতেও সাহায্য করবে।

লবঙ্গ-দারুচিনির বরফ

লবঙ্গ আর দারুচিনি গুঁড়ো করে জলে মিশিয়ে বরফ তৈরি করে নিন। মুখ কোনও রকম অ্যালার্জি, র‌্যাশ বা ব্রোনো হলে এগুলি লাগাতে পারেন। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Summer Season
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE