Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Planning

Productivity: কী ভাবে পরিকল্পনা করলে রোজকার কাজ আরও ভাল ভাবে সামলাতে পারবেন

পরিকল্পনা করার জন্য বাহারি প্ল্যানার বা নোটবই কিনে ফেলেছেন? কিন্তু কিছুতেই ঠিক মতো রোজকার কাজ এগোচ্ছে না? ভুল হচ্ছে কোথায়?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২১ ১৭:৫৬
Share: Save:

রোজকার কাজ ঠিক সময় ঠিক ভাবে করে ফেলার জন্য চাই পরিকল্পনা। তার জন্য অবশ্য বাজারে এখন নানা ধরনের প্ল্যানার বা পরিকল্পনা করার বিশেষ বাহারি নোটবই চলে এসেছে। একেকটা একেক রকম। কোনওটা রঙিন, কোনওটা সাদা কালো দাগ টানা। তবে পরিকল্পনা করার কাজটাও কিন্তু খুব সহজ নয়। সময় বার করে ঠান্ডা মাথায় করলে তবেই কাজ দেবে। কী ভাবে করবেন, জেনে নিন।

১। প্রত্যেকদিন ১০-১৫ মিনিট আলাদা করে সরিয়ে রাখুন যখন এই নোটবই নিয়ে বসবেন। ঠান্ডা মাথায় পরিকল্পনা করতে এইটুকু সময় আপনাক ব্যয় করতেই হবে। পারলে সকালে উঠে প্রথম কাজই এটা করুন। তাহলে বাকি দিনের কাজ নিয়ে একটা স্পষ্ট ধারণা তৈরি হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২। শুধু পেশাদার কাজের তালিকা বানাবেন না। যতটা পারেন দিনের সব কাজের তালিকা তৈরি করুন এবং কোন সময়ে করবেন, সেটা ঠিক করে নিন। তাহলে আপনারই সুবিধা হবে। পেশাদার এবং ব্যক্তিগত কাজের জন্য আলাদা রঙের পেন ব্যবহার করতে পারেন।

৩। শুধু পরিকল্পনা করলেই চলবে না। আপনাকে সেই মতো বাকি কাজও করতে হবে। তাই এই নোটবই এমন জায়গায় রাখুন, যেটা সহজেই চোখের সামনে দেখতে পাবেন। মাঝেমাঝে সেটা খুলে মিলিয়ে দেখুন।

৪। কোনও কাজ শেষ হয়ে গেলে সেটা কেটে দিতে ভুলবেন না। এই টিক চিহ্ন দেওয়ার একটা আলাদা মজা রয়েছে। সেটা একবার যদি পেয়ে যান, তাহলে সেটাই অনুপ্রাণিত করবে আপনাকে বাকি কাজগুলো শেষ করার জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Planning Work home Time Management
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE