Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Scary Animal

কুচকুচে কালো গা, মুখ থেকে বেরিয়ে আসছে ধারালো দাঁত, এ কোন বিভীষিকা! ছড়াল আতঙ্ক

কালো শরীরে জ্বলজ্বল করছে নিল রঙের চোখ। হা করলে মুখের ভিতর থেকে বেরিয়ে আসছে চোয়াল। তাতে তীক্ষ্ণ দাঁতের সারি। এমনই এক প্রাণীর ছবি ঘুরপাক খাচ্ছে টুইটারে।

জাপান, তাইওয়ান ও হাওয়াইয়ের নিকটবর্তী অঞ্চলে বাস এই মাছের।

জাপান, তাইওয়ান ও হাওয়াইয়ের নিকটবর্তী অঞ্চলে বাস এই মাছের। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ১৮:৪১
Share: Save:

এক ঝলকে দেখে মনে হতে পারে সাপ। কিন্তু চোখের রং উজ্জ্বল নীল। আবার হা করলে মুখের ভিতর থেকে বেরিয়ে আসছে চোয়াল। তাতে তীক্ষ্ণ দাঁতের সারি। এমনই এক প্রাণীর ছবি ঘুরপাক খাচ্ছে টুইটারে। ছবিটি দেখে আঁতকে উঠেছেন অনেকেই। কারও কারও প্রশ্ন এ কি কোনও ভিন্‌গ্রহী প্রাণী?

দেখতে যেমনই হোক, আয়তনে কিন্তু খুব একটা বড় নয় প্রাণীটি।

দেখতে যেমনই হোক, আয়তনে কিন্তু খুব একটা বড় নয় প্রাণীটি। ছবি: সংগৃহীত

বিশেষজ্ঞরা বলছেন, ছবিটি এক বিশেষ প্রজাতির হাঙরের। নাম ভাইপার ডগফিশ। ১৯৮৬ সালে প্রথম বার এই প্রাণীর খোঁজ পাওয়া যায় জাপানের শিকোকু দ্বীপের কাছে। সমুদ্রের ১৮০০ ফুট তলায় থাকে এই মাছটি। জাপান, তাইওয়ান ও হাওয়াইয়ের নিকটবর্তী অঞ্চলে বাস এই মাছের। ২০১৮ সালে গবেষণার জন্য ৫টি ভাইপার ডগফিশ সমুদ্রের গভীর থেকে তুলে আনেন তাইওয়ানের ‘ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউট’-এর বিজ্ঞানীরা। জল থেকে তুলে আনা মাত্রই মৃত্যু হয় ৪টি মাছের। একটি মাছ মারা যায় গবেষণাগারে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই হাঙরগুলি মূলত অন্য মাছ শিকার করে খায়। শিকারের সময়ে মুখের ভিতর থেকে চোয়াল সামনের দিকে ছুড়ে দেয় মাছটি। সেই চোয়ালে মাছ ধরা পড়তেই গিলে ফেলে মাছটি। দেখতে যেমনই হোক, আয়তনে কিন্তু খুব একটা বড় নয় প্রাণীটি। গড় দৈর্ঘ্য একুশ ইঞ্চির মতো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Animal Scare
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE