Advertisement
১৮ এপ্রিল ২০২৪
COVID 19

অতিমারিতে বাড়ছে ফোনের প্রতি আসক্তি, ভবিষ্যতে বড় সমস্যা অপেক্ষা করে নেই তো?

কাজের প্রয়োজনে তো এই সব যন্ত্রের সামনে সময় কাটাতে হয়। কিন্তু এর বাইরে না চাইতেও কখনও কখনও হাতে চলে আসে ফোনটা।

বেখেয়ালেই হাতে নিয়ে ফেলছেন ফোন।

বেখেয়ালেই হাতে নিয়ে ফেলছেন ফোন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২১ ১৮:৪৭
Share: Save:

অতিমারির কারণে বাড়ির বাইরে বেরোনো কমছে। অনেকেরই অফিস চলছে বাড়ি থেকে। কাছের মানুষের সঙ্গে মেলামেশা বন্ধ। ফলে একটা বড় সময় কাটছে ল্যাপটপ বা মোবাইল ফোনে। কাজের প্রয়োজনে তো এই সব যন্ত্রের সামনে সময় কাটাতে হয়। কিন্তু এর বাইরে না চাইতেও কখনও কখনও হাতে চলে আসে ফোনটা। অনেকেই নেটমাধ্যমে ঢুকে পড়েন বেখেয়ালে।

আপনার ক্ষেত্রেও কি এমন হয়? যত ক্ষণ জেগে থাকেন, তার মধ্যে এমন কোনও সময় আছে কি, যখন টানা ৩০ মিনিট ফোনে হাত দেননি আপনি? যদি অনেক খুঁজেও এমন কোনও সময়ের কথা মনে করতে না পারেন, তা হলে বুঝতে হবে প্রযুক্তির সংক্রান্ত ক্লান্তি আপনাকে গ্রাস করছে। আর এটা বাড়ছে অতিমারিতে।

বারবার কেন ফোন বা ল্যাপটপের দিকে মন চলে যায়? মনোবিদরা বলছেন, এর পিছনে কাজ করে মানসিক অশান্তি। মনে যদি শান্তি না থাকে, তা হলে মন বারবার চাইবে এমন কোনও একটা জায়গায় ফিরে যেতে, যেখানে কিছু না কিছু ঘটছে। সেই কারণেই নেটমাধ্যমের কাছে বারবার ফিরে যাওয়া।

এর ফলে কী হতে পারে? কোনও কাজে মন বসবে না। সব সময় একটা অস্থির অশান্ত ভাব তাড়া করে বেড়াবে। এমনকি ঘুমও কমে যেতে পারে প্রচণ্ড পরিমাণে। ভবিষ্যতে উদ্বেগের মারাত্মক সমস্যাও হতে পারে এর ফলে। এমনই বলছেন মনোবিদরা।

ধ্যান, শ্বাসের ব্যায়াম বা বই পড়ার মতো কোনও কাজে মন দিলে এই সমস্যা অনেকটা কমে। তবে দরকারে মনোবিদের সাহায্যও নিতে হবে এই সমস্যা থেকে বেরোতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tired Eyes Pandemic COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE