Advertisement
১৯ মে ২০২৪

নয়া সমীক্ষা বলছে, খাবারে মাত্রাতিরিক্ত নুন খান ভারতীয়রা, কিন্তু বদলে কী খাবেন?

দীর্ঘ দিন ধরে অতিরিক্ত নুন খাওয়ার ফলে রক্তে সোডিয়ামের মাত্রা বাড়তে থাকে। ফলে সবচেয়ে সঙ্কটে পড়ে হার্ট, কিডনির মতো প্রত্যঙ্গগুলি।

Image of Adding Salt.

রক্তে সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে গেলে সাধারণ মানুষকে সচেতন হতে হবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ২০:১২
Share: Save:

ঝাল, ঝোল, কালিয়া, কোফতা, আমিষ, নিরামিষ— খাবার ব্যাপারে ভারতীয়রা অন্যদের তুলনায় দু’কদম বেশি এগিয়ে। তার উপর যদি তেলমশলা দেওয়া রগরগে খাবার হয়, তা হলে তো কথাই নেই! তার সঙ্গে প্রক্রিয়াজাত, প্যাকেটজাত খাবারও চলছে সমান তালে। তবে সাম্প্রতিক একটি গবেষণা বলছে, প্রতি দিনের খাবারের সঙ্গে মাত্রাতিরিক্ত নুন শরীরে প্রবেশ করে ভারতীয়দের। তথ্যটি ‘নেচার পোর্টফোলিয়ো’ জার্নালে প্রকাশিত হয়েছে।

Image of Salt.

নুন বেশি খাওয়ার ফলে উচ্চ রক্তচাপের সমস্যাও বাড়ছে পাল্লা দিয়ে। ছবি: সংগৃহীত।

সেখানে বলা হয়েছে, সুস্থ থাকতে প্রতি দিন মাত্র ৫ গ্রাম নুন খাওয়ার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। অথচ ন্যাশনাল এনসিডি মনিটারিং সার্ভে-র করা সমীক্ষায় অংশগ্রহণ করা প্রায় তিন হাজারেরও বেশি ভারতীয়ের মূত্রে সোডিয়ামের মাত্রা জানান দিয়েছে, প্রতি দিন তাঁরা যে সমস্ত খাবার খান, তাতে নুনের মাত্রা ৮ গ্রামের কাছাকাছি। দীর্ঘ দিন ধরে অতিরিক্ত নুন খাওয়ার ফলে রক্তে সোডিয়ামের মাত্রা বাড়তে থাকে। ফলে সবচেয়ে সঙ্কটে পড়ে হার্ট, কিডনির মতো প্রত্যঙ্গগুলি। উচ্চ রক্তচাপের সমস্যাও বাড়ছে পাল্লা দিয়ে। হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারাচ্ছেন কমবয়সিরাও। চিকিৎসকেরা বলছেন, এই সমস্যার সমাধানে সচেতন হতে হবে সাধারণ মানুষকে। রক্তে সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে গেলে খাবারে নুনের মাত্রা ২ থেকে ৩ গ্রাম পর্যন্ত কমিয়ে আনতে হবে।

খাবারে নুন কম দিলে বদলে রান্নায় কী ব্যবহার করতে পারেন?

১) লেবুর রস

রান্নায় নুন কম দিয়ে বদলে অনেকেই লেবুর রস ব্যবহার করেন। লেবুর মধ্যে থাকা সাইট্রিক অ্যাসিড খাবারে নোনতা ভাব আনতে সাহায্য করে।

২) আমচুর পাউডার

অ্যান্টি অক্সিড্যান্টে সমৃদ্ধ আমচুর পাউডার নুনের পরিবর্তে ব্যবহার করা যেতে পারে। স্যুপ, চাটনি, ডাল, সব্জি— সবেতেই দারুণ স্বাদ এনে দেয় আমচুর।

৩) রসুন

রসুনে রয়েছে অ্যালিসিন। যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি খাবারে নুনের বিকল্প হিসেবেও কাজ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE