Advertisement
২১ জুলাই ২০২৪
Thailand Tourism

তাইল্যান্ড যেতে ভিসা লাগবে না ভারতীয়দের, কয়েক মাসের জন্য নতুন নিয়ম চালু হচ্ছে

পর্যটন শিল্পে জোয়ার আনতে তাইল্যান্ড প্রশাসন চলতি বছর ১০ নভেম্বর থেকে ২০২৪ সালের ১০ মে পর্যন্ত বিনা খরচে ভিসা দিচ্ছে ভারতীয় পর্যটকদের।

Image of Thailand

তাইল্যান্ডের অর্থনীতির অনেকটাই নির্ভর করে পর্যটনের উপর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ১৫:৪১
Share: Save:

কিছু দিন আগে পর্যন্ত তাইল্যান্ড বলতে অজ্ঞান ছিলেন ভারতীয়রা। প্রথম বিদেশভ্রমণ থেকে মনের মানুষের সঙ্গে মধুচন্দ্রিমা— সবেতেই প্রথম সারির দেশগুলির সমকক্ষ হয়ে উঠেছিল তাইল্যান্ড। তবে করোনা অতিমারি এবং বিশ্বের অন্য দেশগুলির যুদ্ধপরিস্থিতিতে বিদেশভ্রমণে বেশ ভাটা পড়েছে। তাই পর্যটন শিল্পে জোয়ার আনতে তাইল্যান্ড প্রশাসন চলতি বছর ১০ নভেম্বর থেকে ২০২৪ সালের ১০ মে পর্যন্ত বিনা খরচে ভিসা দিচ্ছে ভারতীয় পর্যটকদের।

কিছু দিন আগেই শ্রীলঙ্কাও এই সুযোগ দেওয়ার কথা ঘোষণা করেছিল। বিনা খরচে ভিসা দেওয়ার বিষয়টি একটি পাইলট প্রকল্প হিসাবে চালু করা হয়েছে। ভারত, শ্রীলঙ্কা, চিন, জাপান, মালয়েশিয়া, জাপান এবং ইন্দোনেশিয়াও এই প্রকল্পের অন্তর্ভুক্ত। তাইল্যান্ডের অর্থনীতির অনেকটাই নির্ভর করে পর্যটনের উপর। প্রতি বছরই এ দেশ থেকে বিপুল সংখ্যক পর্যটক তাইল্যান্ড যান। ভারত সরকার প্রদত্ত তথ্য অনুযায়ী, গত বছর প্রায় ১০ লক্ষ ভারতীয় তাইল্যান্ডে ঘুরতে গিয়েছিলেন। ভারত সরকারের দেওয়া তথ্যের ভিত্তিতে এবং পর্যটকদের পছন্দের নিরিখে আরব আমিরশাহি, সৌদি আরব, আমেরিকা এবং সিঙ্গাপুরের পরেই তাইল্যান্ডের স্থান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

VISA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE