Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ অক্টোবর ২০২১ ই-পেপার

লাইফস্টাইল

জেনে নিন প্যান্ট্রি, রান্নাঘরের এই সব জিনিস কত দিন অন্তর বদলানো উচিত

নিজস্ব প্রতিবেদন
২২ জুলাই ২০১৭ ১১:২৭
ফ্যাশনে থাকার জন্য, নিজেকে আপডেটেড রাখার জন্য আমরা নিয়মিত জামা-কাপড় কিনে থাকলেও বাড়ির রান্নাঘর, খাওয়ার ঘরের অনেক কিছুই আছে যা বছরের পর বদলাই না। নতুন কিনিও না। অথচ সব জিনিসেরই রয়েছে নিজস্ব এক্সপায়ারি ডেট। নিজেদের সুস্থ রাখতে আমাদের এই সব জিনিসগুলোও সময় মতো বদলানো উচিত।

ফায়ার এক্সটিংগুইশার: সাধারণত ফায়ার এক্সটিংগুইশার ১-২ বছর অন্তর বদলানো উচিত। যদি কোনও ড্যামেজ বা হোস পাইপে লিক দেখেন তা হলে অবিলম্বে বদলে ফেলুন।
Advertisement
ডিজইনফেকট্যান্টস: রান্নাঘর বা ডাইনিংয়ে ডিজইনফেকট্যান্ট রাখার কারণ যাতে খাওয়ার সময় বা রান্নার সময় হাত জীবাণুমুক্ত থাকে। কিন্তু ৩ মাস পেরিয়ে গেলেই এগুলোর প্রভাব শেষ হয়ে যায়। অবশ্যই ৩ মাস অন্তর বদলান।

মসকিউটো রিপেল্যান্ট: দু’ বছর পর মসকিউটো রিপেল্যান্ট আর ব্যবহারযোগ্য থাকে না। তাই কবে জঙ্গলে বেড়াতে যাবেন বা সামার ক্যাম্পে যাবেন তার জন্য রেখে দেবেন না। বছরে একটা করে কিনে নিতেই পারেন।
Advertisement
পাওয়ার স্ট্রিপস: প্যান্ট্রিতে মিক্সর-গ্রাইন্ডার, টোস্টারের জন্য পাওয়ার স্ট্রিপ সকলের বাড়িতে থাকে। এই সব পাওয়ার স্ট্রিপে আমরা ফোন, ট্যাবলেট, আইপডও চার্জ দিই। ইলেকট্রিক্যাল পাওয়ার স্ট্রিপ ১-২ বছর অন্তর না বদলালে ঘটে যেতে পারে বড় বিপদ।

মশলাপাতি: নির্দিষ্ট সময়ের পর মশলা সুগন্ধ হারাতে থাকে। গুঁড়ো মশলা ৬ মাসের বেশি রাখা ঠিক নয়। গোটা মশলা ১-৩ বছর পর্যন্ত রাখতে পারেন।

ময়দা: ফার্স্ট গ্রেড ময়দা ৬ মাস পর্যন্ত ভাল থাকে। আবার হাই-গ্রেড ময়দা এক বছর পর্যন্ত খাওয়া যেতে পারে। তার বেশি কোনও মতেই নয়।