• প্রমা মিত্র
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পোষ্যকে নিয়ে ট্রেন সফর করতে চাইলে জেনে নিন নিয়ম

pet
ছবি: দেশকল্যাণ চৌধুরী

বেশ কয়েক দিনের ছুটিতে পরিবারের সঙ্গে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করেছেন। চিন্তা একটাই পোষ্যটিকে কোথায় রেখে যাবেন। ডগ কেনেলে রাখলে বাড়তি খরচ। অনেক সময় পরিবারের মানুষদের ছেড়ে থাকতে পোষ্যরা নিরপত্তাহীনতায় ভোগে। আবার আত্মীয় বা প্রতিবেশীদের কাছে বেশি দিন রেখে গেলে তারাও বিরক্ত হতে পারেন। উপায় একটাই। পোষ্যকে সঙ্গে নিয়ে যাওয়া। ভারতীয় রেলের নিয়মবিধি মেনে পোষ্যকে নিয়ে ট্রেনে যাত্রা করতে পারেন। জেনে নিন সেই নিয়ম।

 

 

১। যদি আপনার সঙ্গে পোষ্য থাকে তা হলে এসি ফার্স্ট ক্লাসের টিকিট বুক করুন। দুটো বার্থের কুপ যদি পেয়ে যান তা হলে সবচেয়ে ভাল। চার বার্থের কুপ হলে সহযাত্রীরা আপত্তি জানাতে পারেন। দুটো বার্থের কুপ বুক করার জন্য আপনাকে অ্যাসিসট্যান্ট কমার্শিয়াল ম্যানেজারের (রিজার্ভেশন) কাছে চিঠি দিয়ে জানাতে হবে আপনি পোষ্য নিয়ে যাত্রা করতে চান।

২। এসি কুপের ভাড়া বেশি হয়। যদি বেশি ভাড়া দিয়ে বুক করতে না চান তা হলে আপনার লেখা চিঠির ভিত্তিতে আপনাকে একটি গার্ড ভ্যান দেওয়া হবে। সেই গার্ড ভ্যানে পোষ্যকে ট্রেনে গার্ডের ঘরে রাখতে পারেন। সময় সময় গিয়ে পোষ্যকে খাবার, ওষুধ যাবতীয় জিনিস দিয়ে আসতে হবে আপনাকে।

৩। এ বার যাত্রার দিন স্টেশনের লাগেজ বুকিং অফিসে গিয়ে পোষ্যর জন্য টিকিট কেটে নিতে হবে। পোষ্যর ওজন অনুযায়ী নির্ভর করবে টিকিটের দাম।

আরও পড়ুন: বাড়িতে পোষ্য আনার কথা ভাবছেন? নিজেকে করুন এই ৫ প্রশ্ন

 

৪। যাত্রার সময় অবশ্যই পোষ্যর মালিকের আইডি কার্ড, কনফার্ম টিকিট ও কোনও রেজিস্টার্ড পশু চিকিত্সকের দেওয়া পেট হেলথ সার্টিফিকেট, ভ্যাক্সিন ডিটেলস সঙ্গে রাখুন।

৫। যদি আপনি পোষ্যকে ডগ বক্সে করে নিয়ে যেতে চান তা হলে লাগেজ বুকিংয়ের মাধ্যমে ডগ বক্সে করেও নিয়ে যেতে পারেন। তবে মনে রাখবেন একটা ট্রেনে কিন্তু মাত্র একটাই ডগ বক্স থাকে।

ছবি: দেশকল্যাণ চৌধুরী।

 

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন