Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Kissing

Kissing: চুম্বনের সময়ে অনেকে অজান্তেই চোখ বন্ধ করে ফেলেন কেন? কী বলছে চিকিৎসাবিজ্ঞান

চোখ হল সবচেয়ে জোরদার ইন্দ্রিয়। এটি অন্য ইন্দ্রিয়ের অনুভূতির পরিমাণ কমিয়ে দিতে পারে।

চোখ খোলা থাকলে কি ভালবাসায় বাধা সৃষ্টি হতে পারে?

চোখ খোলা থাকলে কি ভালবাসায় বাধা সৃষ্টি হতে পারে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২১ ১৯:৫০
Share: Save:

বেশির ভাগ মানুষই চুম্বনের সময়ে চোখ বন্ধ করে ফেলেন। এটি প্রচলিত ধারণা। কিন্তু এর পিছনে কি কোনও বিশেষ কারণ থাকতে পারে? কী বলছে বিজ্ঞান?

হালে চুম্বন নিয়ে গবেষণা করেছেন আমেরিকার দুই মনোবিদ পলি ডাল্টন এবং সান্দ্রা মারফি। তাঁদের গবেষণার প্রক্রিয়াটাও নজর কেড়েছে অনেকের।

তাঁরা বেশ কয়েক জন মানুষকে অক্ষর লেখা বোর্ডের সামনে দাঁড় করিয়েছেন। তার পরে তাঁদের হাতে একটি যন্ত্র ধরিয়েছেন। যন্ত্রটিতে সারা ক্ষণ মৃদু কম্পন হতে থাকে। এ অবস্থায় তাঁরা ওই ব্যক্তিদের বলেছেন, বোর্ড থেকে একটি নির্দিষ্ট অক্ষর খুঁজে বের করতে। এর পরে কম্পন যন্ত্রটি চালু রেখে তাঁরা ওই ব্যক্তিদের চোখ বেঁধে দিয়েছেন। এবং জিজ্ঞাসা করেছেন, কম্পনে কোনও পার্থক্য টের পাচ্ছেন কি না। প্রত্যেকেই জবাব দিয়েছেন, চোখ বেঁধে দেওয়ার পরে কম্পনের মাত্রা বেশি অনুভূত হয়েছে।

এ থেকে তাঁরা সিদ্ধান্তে পৌঁছেছেন— চোখ হল সবচেয়ে জোরদার ইন্দ্রিয়। এটি অন্য ইন্দ্রিয়ের অনুভূতির পরিমাণ কমিয়ে দিতে পারে। আর এই সিদ্ধান্তই তাঁরা কাজে লাগিয়েছেন চুম্বনের সময়ে চোখ বন্ধ করে ফেলার কারণ অনুসন্ধানে। তাঁদের গবেষণাপত্রটি চিকিৎসাবিজ্ঞানের একটি জার্নালে প্রকাশিত হয়েছে।

আমেরিকার এক সংবাদমাধ্যমকে দুই মনোবিদ জানিয়েছেন, চুম্বনের সময়ে বেশির ভাগ মানুষ চোখ বন্ধ করে ফেলেন, তার কারণও দৃষ্টিশক্তির অতিসক্রিয়তা। চোখ খোলা থাকলে চুম্বনের মধ্যে যে শারীরিক আনন্দ, স্পর্শের অনুভূতি আছে, তার পুরোটা টের পাওয়া যায় না। তাই বেশির ভাগ মানুষই চোখ বন্ধ করে ফেলেন প্রতিবর্তক্রিয়াতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kissing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE