Advertisement
০২ মে ২০২৪
Electronic Gadgets

কমল জিএসটি, সস্তা হচ্ছে মোবাইল, টেলিভিশন, ফ্রিজের মতো কিছু জিনিস

১ জুলাই জিএসটি চালু হওয়ার ছ’বছর পূর্ণ হল। সেই উপলক্ষেই এমন ছাড়ের কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এতে সাধারণ মানুষের অনেকটাই সাশ্রয় হবে বলে অনুমান করছেন বিশেষজ্ঞদের একাংশ।

Image of Eletronic Gadgets

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৩ ১৯:৪৫
Share: Save:

নতুন একটি ফ্রিজ কিনবেন বলে মনস্থির করেছেন? তা হলে আপনার জন্যে রয়েছে সুখবর। মোবাইল ফোন, টেলিভিশন, ফ্রিজের মতো দৈনন্দিন যন্ত্রপাতি কিনতে গেলে আর ক্রেতাদের ৩১.৩ শতাংশ জিএসটি দিতে হবে না। ১ জুলাই জিএসটি চালু হওয়ার ছ’বছর পূর্ণ হল। সেই উপলক্ষেই এমন ছাড়ের কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। সরকারি সূত্রে খবর, ওয়াশিং মেশিন, মোবাইল ফোন, ফ্রিজ, এসির মতো বিভিন্ন বৈদ্যুতিন যন্ত্রের উপর এই ছাড় দেওয়ার কথা ঘোষণা করছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক।

অর্থমন্ত্রকের তরফে এক টুইটের মাধ্যমে এই জিএসটি কমার কথা জানানো হয়েছে। যে সমস্ত জিনিসের উপর জিএসটি কমেছে, সেগুলির প্রায় সব ক'টিই সাধারণ মধ্যবিত্ত বাড়িতে প্রয়োজন হয়। তাই সাধারণ মানুষের অনেকটাই সাশ্রয় হবে বলে অনুমান করছেন বিশেষজ্ঞদের একাংশ।

টিভির দামের ক্ষেত্রে জিএসটি-র পরিমাণ ৩১.৩ শতাংশ থেকে কমিয়ে ১৮ শতাংশ ধার্য করেছে অর্থমন্ত্রক। ২৭ ইঞ্চি বা তার থেকে কম সাইজের ডিসপ্লের টিভির ক্ষেত্রে জিএসটি-র নতুন রেট প্রযোজ্য হবে। কিন্তু আপনি যদি স্মার্ট টিভি কিনতে চান, তা হলে এই সুবিধা পাবেন না। আগে মোবাইল কিনলে ৩১.৩ শতাংশ জিএসটি দিতে হত। এখন মোবাইল কিনলে ১২ শতাংশে নেমে এসেছে জিএসটি-র পরিমাণ। এর ফলে বিভিন্ন সংস্থার মোবাইলের দাম কমবে বলেও আশা করা হচ্ছে। ‘হোম অ্যাপ্লায়েন্সস’-এর ক্ষেত্রে ৩১.৩ শতাংশ জিএসটি কমে হয়েছে ১৮ শতাংশ। অর্থাৎ উল্লিখিত জিনিসগুলির দাম কমছে প্রায় ১২ শতাংশ। মিক্সার, জুসার, ভ্যাকিউয়াম ক্লিনার, এলইডি লাইট এই সবের ক্ষেত্রেও কমেছে জিএসটি। জানা গিয়েছে, মিক্সার, জুসার এই সবের ক্ষেত্রে জিএসটি ৩১.৩ শতাংশ থেকে কমে ১৮ শতাংশ হয়েছে। এলইডি লাইটের ক্ষেত্রেও জিএসটি ১৫ শতাংশ থেকে ১২ শতাংশে নেমে এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

electronic gadgets Mobile Phones Fridge
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE