Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Wheeled Luggage Banned

ট্রলি নিয়ে ঢোকা নিষিদ্ধ করল ইউরোপের একটি শহর, কিন্তু কেন?

ভূমধ্যসাগরের তীরে ক্রোয়েশিয়ার অন্যতম জনপ্রিয় একটি বন্দর শহর দুব্রোনিকে চাকা লাগানো ট্রলি নিয়ে প্রবেশ একেবারেই নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে।

Image of tourists

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৩ ১৬:২৫
Share: Save:

কোথাও ঘুরতে গেলে সঙ্গে ট্রলি বা স্যুটকেস তো থাকবেই। সুবিধার জন্য মালপত্র নেওয়ার প্রায় সব ব্যাগেই ইদানীং চাকা লাগানো থাকে। যাতে ভারী মালপত্র বইতে কষ্ট না হয়, তাই পর্যটকেরা এমন ব্যাগেরই খোঁজ করেন। কিন্তু এমন ব্যাগ নিয়ে যদি কোনও দেশে ঘুরতে যাওয়ায় নিষেধাজ্ঞা দেওয়া হয়, তখন কী করবেন? ভূমধ্যসাগরের তীরে ইউরোপের ক্রোয়েশিয়ার অন্যতম জনপ্রিয় একটি বন্দর শহর দুব্রোনিক পর্যটকদের জন্য এমনই একটি নির্দেশিকা জারি করেছে।

Image of Trolley

ছবি: প্রতীকী

দুব্রোনিক শহরের নৈসর্গিক দৃশ্যের পাশাপাশি মধ্যযুগীয় স্থাপত্য এবং সেখানে নানা রঙের বৈচিত্র্যের টানে দেশ-বিদেশ থেকে হাজার হাজার পর্যটক ছুটে যান সেখানে। একটি প্রতিবেদনে বলা হয়েছে, পর্যটকদের ক্রমাগত আনাগোনায় ট্রলি, স্যুটকেসের চাকার শব্দ বেড়েছে বহুগুণ। যা স্থানীয়দের কাছে অত্যন্ত বিড়ম্বনার। ইটালির রোম, ফ্লোরেন্স, সিয়েনার মতো ইতিহাসের সাক্ষ বহন করে চলা, পুরনো শহরগুলির অলিগলি, রাস্তা সাধারণত পাথর বিছানো হয়। ক্রোয়েশিয়ার এই শহরের ক্ষেত্রেও তার অন্যথা হয়নি। এই পাথুরে পথে ট্রলির চাকা টেনে টেনে যাতায়াত করলে যে আওয়াজ হয়, তা শব্দদূষণের সমান। তাই সেই শহরের মেয়র মাটো ফ্রাঙ্কোভিক এই নতুন নিয়ম জারি করেছেন। প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, যদি কোনও পর্যটক এই বিধি ভঙ্গ করেন, সে ক্ষেত্রে ২৮৮ ডলার জরিমানা করা হবে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ২৩, ৬৩০ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE