Advertisement
১১ মে ২০২৪
Mosquito

বাড়িতে মশার উৎপাত কমাতে পারে এই গাছগুলি

এমন কয়েকটি গাছ রয়েছে, যা বাড়িতে লাগালে, তার গন্ধে পালাবে মশা।

মশা তাড়াতে পারে এই গাছ।

মশা তাড়াতে পারে এই গাছ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২১ ১৬:০৪
Share: Save:

গরমে বাড়ছে মশার উৎপাত। মশা তাড়ানোর স্প্রে বা অন্য রাসায়নিক কাজে লাগে ঠিকই, কিন্তু শরীরের উপর সেগুলির কিছু খারাপ প্রভাবও আছে। যদি এমন হত, প্রাকৃতিক উপায়েই তাড়িয়ে ফেলা যেত মশা?

সেটা সম্ভব। এমন কয়েকটি গাছ রয়েছে, যা বাড়িতে লাগালে, তার গন্ধে পালাবে মশা। দেখে নেওয়া যাক তেমনই কয়েকটি গাছ।

ল্যাভেন্ডার: সাধারণত এই গাছের চার পাশে মশা কেন কোনও পোকামাকড়ই দেখতে পাওয়া যায় না। গন্ধের কারণেই পোকারা এই গাছ থেকে দূরে থাকে। বাড়ি থেকে মশা তাড়াতে তাই এই গাছ বসাতেই পারেন। তবে মনে রাখবেন, শীতে এই গাছের বৃদ্ধি কমে যায়। গরমে আবার তা ফিরে আসে।

গাঁদা: শুধুমাত্র ফুলের কারণে নয়, এই গাছ বাগানে রাখার অন্য একটা বড় কারণও আছে। গাঁদার গন্ধে মশা-সহ বহু পোকামাকড় পালায়। আপনার বাগানে বা বারান্দায় এই গাছ থাকলে, সেই পথ দিয়ে মশা ঢুকতে চায় না।

রোজমেরি: মশলা হিসেবে ব্যবহার করার জন্য এই গাছের চাষ হয়। এর পাতার গন্ধে শুধু মশা নয়, আরও বেশ কিছু পতঙ্গ পালায়।

ব্যাসিল: মশলা হিসেবে এই গাছটির পাতাও খুব জনপ্রিয়। এর পাতার গন্ধেও মশার অস্বস্তি হয়। তাই এরা কাছে আসে না। তবে এর বেঁচে থাকার জন্য একটু ভেজা পরিবেশ দরকার। আবার একই সঙ্গে দরকার রোদও। ফলে জায়গা মতো বসাতে হয় এই গাছ। কিন্তু যেখানেই বসানো হোক না কেন, সেই পথে মশার আনাগোনা অনেকটাই কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mosquito
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE