Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Fertility

পুরুষের প্রজনন ক্ষমতা বাড়িয়ে দিতে পারে এই খাবারগুলি

এই দেশের মাটিতেই রয়েছে এমন কিছু খাবার, যা পুরুষের প্রজনন ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

প্রজনন ক্ষমতা বাড়াতে পারে তাজা ফল।

প্রজনন ক্ষমতা বাড়াতে পারে তাজা ফল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২১ ১৫:৩৯
Share: Save:

কিছু খাবারের সঙ্গে সরাসরি যোগ আছে পুরুষের প্রজনন ক্ষমতার। বিদেশে চিকিৎসকরা বেরি গোত্রের কিছু ফল বা সামুদ্রিক কিছু প্রাণীর মাংস খেতে বলেন প্রজনন ক্ষমতা বাড়াতে। কিন্তু এর বেশির ভাগই ভারতে পাওয়া দুর্লভ। কিন্তু এই দেশের মাটিতেই রয়েছে এমন কিছু খাবার, যা পুরুষের প্রজনন ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

তাজা ফল: তাজা ফল নানা ধরনের ভিটামিনে ভর্তি। এর পুষ্টিগুণও খুব বেশি। কেউ যদি বাবা হতে চান, তা হলে প্রচুর পরিমাণে ফল বা আনাজ খেতে পারেন। কমলালেবু, টমেটো, আঙুরের মতো উপাদান রোজকার পাতে রাখলে খুব ভাল। গাজর, অ্যাপ্রিকট, সবুজ শাকও প্রজনন ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

ডিম: প্রজনন ক্ষমতা বাড়াতে ডিমের কোনও তুলনা নেই। এতে প্রচুর ভিটামিন বি কমপ্লেক্স আর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। তা ছাড়া ডিম শুক্রাণুর উৎপাদন বাড়িয়ে দেয়। ফলে যাঁরা বাবা হতে চান, তাঁদের জন্য ডিম অত্যন্ত ভাল।

সামুদ্রিক মাছ: স্যামন বা সার্ডিনের মতো মাছে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড থাকে। এটি শুক্রাণুর আয়ু বাড়াতে, তার স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। এ ছাড়া এই ধরনের মাছে থাকা ওমেগা-৩ পুরুষের প্রজনন ক্ষমতাও অনেকটা বাড়িয়ে দেয়।

রাঙাআলু: একেবারে হাতের কাছে থাকা এই আনাজ শুক্রাণুর আয়ু বাড়াতে সাহায্য করে। এটি পুরুষের প্রজনন ক্ষমতা অনেক খানি বাড়িয়ে দেয়। তাই যাঁরা বাবা হতে চান, তাঁরা নিয়মিত খেতে পারেন রাঙাআলু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fertility
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE