Advertisement
২৫ জুন ২০২৪
Online fraud

আহত পায়রাকে উদ্ধার করতে গিয়ে সাইবার প্রতারণার শিকার, ১ লক্ষ টাকা খোয়ালেন তরুণী

অনলাইনে পাওয়া স্বেচ্ছাসেবী সংস্থার ফোন নম্বরই আসলে জালিয়াতদের সাজানো ফাঁদ।

Symbolic Image of Cyber Crime

রাস্তায় পড়ে থাকা আহত একটি পায়রাকে উদ্ধার করতে গিয়েই ঘটনার সূত্রপাত। ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১৪:০৭
Share: Save:

সাধারণ মানুষকে ফাঁদে ফেলার নিত্যনতুন ফন্দি থাকে জালিয়াতদের কাছে। এর আগেও নানা অনৈতিক কাজে পায়রাকে কাজে লাগানো হয়েছে। তবে অসুস্থ পায়রাকে উদ্ধার করতে গিয়ে প্রায় এক লক্ষ টাকা খোয়ানোর ঘটনা বিরল।

একটি প্রতিবেদনে বলা হয়েছে, রাস্তায় পড়ে থাকা আহত একটি পায়রাকে উদ্ধার করতে গিয়েই ঘটনার সূত্রপাত। মুম্বইয়ের বাসিন্দা ধ্বনি মেহতা অসুস্থ পায়রাটিকে স্থানীয় কোনও পাখি উদ্ধারকারী সংস্থার হাতে তুলে দেওয়ার জন্য ইন্টারনেটে তেমন সংস্থার খোঁজ করতে শুরু করেন। সেখান থেকে একটি স্বেচ্ছাসেবী সংস্থার ফোন নম্বর পেয়েও যান ধ্বনি। তবে উল্টো দিকে থাকা সাহায্যকারী যে আসলে প্রতারণা চক্রীদের একজন, তা ঘুণাক্ষরেও টের পাননি।

ইন্টারনেট থেকে পাওয়া ‘টোল ফ্রি’ নম্বরে ফোন করা মাত্রই ওই তরুণীর ফোনে একটি লিঙ্ক আসে। তাঁকে বলা হয়, সেই লিঙ্কে ক্লিক করলেই একটি ফর্ম পাওয়া যাবে, যা পূরণ করা মাত্রই স্বেচ্ছাসেবী সংস্থার তরফে সাহায্যকারী দল সেখানে পৌঁছে যাবে। তবে ঘটনার পর চার দিন কেটে গেলেও কোনও সংস্থার তরফে কেউই সেখানে পাখিটিকে উদ্ধার করতে পৌঁছয়নি। এই পর্যন্তও ঠিক ছিল। তবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে হঠাৎ এক লক্ষ টাকা কেটে নেওয়ার মেসেজ ঢুকতেই সন্দেহ হয় ধ্বনির। তৎক্ষণাৎ তিনি পুলিশে অভিযোগ জানান। পুলিশ ওই তরুণীর অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করেছে। অনলাইনে পাওয়া ফোন নম্বর থেকে আর্থিক জালিয়াতির ঘটনা নতুন নয়। তাই কোনও এই ধরনের ভুয়ো ফোন, মেসেজ বা লিঙ্ক সম্পর্কে সচেতন থাকার পরামর্শ দিয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online fraud Fraud Money Fraud Mumbai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE