Advertisement
১৭ মে ২০২৪
Bengali New Year 2023

হ্যান্ডলুমের সঙ্গে রুপো, না কি সোনায় সাবেক সাজ? পয়লার সাজ কেমন হবে, হদিস দিচ্ছেন টলি নায়িকারা

এত যে অনুষ্ঠান ছকে রেখেছেন, তার জন্য তো চাই মানানসই সাজ। গরমের কথা মাথায় রেখে শাড়িও বাছতে হবে।

Actrees Mimi Chakraborty and Koyel Mallick

পয়লা বৈশাখে দিনভর নানা অনুষ্ঠান, কখন কী পরবেন, রইল তার হদিস। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ১১:০৩
Share: Save:

বড়দের প্রণাম এবং বন্ধুদের শুভেচ্ছা জানিয়ে দিন বাংলার নতুন বছর শুরু করার রেওয়াজ। অনেকে আবার শহরের বিভিন্ন জায়গায় পুজোও দিতে যান। থাকে হালখাতার নিমন্ত্রণও। কিন্তু এই বছর এপ্রিলেই যে এত গরম পড়বে তা আশা করতে পারেননি কেউই। তাই সব কিছুতেই কমবেশি কাটছাঁট করতে হয়েছে। পরিবারের মানুষজন, বন্ধুবান্ধবের সঙ্গে সারা দিন নানা রকম পরিকল্পনা রয়েছে। তারই ফাঁকে বিকেলে রোদ পড়লে টুক করে পুজো দিয়ে আসবেন ভেবেছেন। কিন্তু এত যে অনুষ্ঠান ছকে রেখেছেন, তার জন্য চাই মানানসই সাজ। গরমের কথা মাথায় রেখে শাড়িও বাছতে হবে। পয়লা বৈশাখে দিনভর নানা রকম অনুষ্ঠান থাকে, সেই সব অনুষ্ঠানে কোন শাড়িতে, কেমন সাজে আপনাকে মানাবে রইল তার সুলুকসন্ধান।

Image of Mimi Chakraborty

নতুন বছর শুরু হোক লালপাড় সাদা শাড়িতে। ছবি- সংগৃহীত

কেমন হবে পয়লা বৈশাখে বিভিন্ন অনুষ্ঠানের সাজ?

পুজো দিতে যাওয়ার সাজ

নববর্ষের সকালে শহরের বিভিন্ন মন্দিরে পুজো দিতে যান অনেকেই। আর পুজোর সাজ মানেই লাল-সাদা। তাই পুজোর সাজে থাকতে পারে অভিনেত্রী মিমি চক্রবর্তীর মতো লালপাড়, সাদা জমির কড়িয়াল বেনারসি। সঙ্গে থাকতে পারে হালকা সোনার গয়না। গরমে খুব বেশি মেপআপ করলে তা ঘেমে গলে পড়তে পারে। তাই হালকা মেকআপ, মানানসই সাজেই হয়ে উঠুন অনন্যা।

Image of actress Isha Saha

গরমের দুপুরে পরনে থাকুক হালকা হ্যান্ডলুমের শাড়ি। ছবি- সংগৃহীত

প্রিয়জনের সঙ্গে প্রথম দেখা

সদ্য কলেজ পাশ করে বিশ্ববিদ্যালয়ের দিকে পা বাড়িয়েছেন। মনে ধরেছে যাকে, তার সঙ্গে প্রথম দেখা করার দিন স্থির হয়েছে পয়লা বৈশাখ। আপনার ইচ্ছে, প্রথম দেখা যেন শাড়িতেই হয়। কিন্তু গরমের দুপুরে কেমন সাজে বিশেষ মানুষটির সঙ্গে দেখা করতে যাবেন? শাড়ি পরতে ভালবাসলেও অনেকের নিয়মিত পরার অভ্যাস থাকে না। সে ক্ষেত্রে বেছে নিতে পারেন অভিনেত্রী ইশা সাহার মতো সরু লালপাড়, সাদা জমির হ্যান্ডলুম শাড়ি। সঙ্গে সারা গায়ে লাল সুতোর বুটি। শাড়ি যদি বিশেষ জমকালো না হয়, ব্লাউজে কারুকাজ কিন্তু মন্দ লাগবে না। সঙ্গে হালফ্যাশনের রুপোর গয়না আর কানের পাশে ফুল গুঁজে নিলেই দেখতে সুন্দর লাগবে।

Image of Koyel Mallick

বাড়ির বৌয়ের এমন সাজ মন্দ নয়। ছবি- সংগৃহীত

গুরুজনদের প্রণাম করতে যাওয়ার সাজ

একে পয়লা বৈশাখ, তার উপর সদ্যবিবাহিত। বাড়ির বৌয়ের সাজ কেমন হয়, তা দেখার জন্য মুখিয়ে থাকবেন সকলেই। তবে খুব ভারী শাড়ি পরা একেবারেই পছন্দ নয়। তার উপর যা গরম, সব কিছু সামলে ওঠা বেশ কষ্টসাধ্য। হালকা শাড়ির খোঁজও রয়েছে। ঘিয়ে রঙের কাতান বেনারসিতে সোনালি রঙের পাড়। সঙ্গে অভিনেত্রী কোয়েল মল্লিকের মতো ডিজ়াইনার ব্লাউজ পরতেই পারেন। সঙ্গে সোনার গয়না তো থাকবেই। চাইলে হাতে সোনা বাঁধানো শাঁখা-পলাও থাকতে পারে।

ছবি- সংগৃহীত

বন্ধুদের সঙ্গে সান্ধ্য আড্ডায়

সারা বছর যে যেখানেই থাকুক না কেন, বছরের এই প্রথম দিনটিতে একজোট হওয়া চাই। সঙ্গে বাইরে খাওয়াদাওয়ার পরিকল্পনাও আছে। সেই অনুষ্ঠানের জন্য বেছে নিতে পারেন হালকা সিল্কের শাড়ি। অভিনেত্রী নুসরত জাহানের মতো গোলাপিরঙা প্রিন্টের শাড়িতে বন্ধুদের মধ্যে থেকে আপনি হয়ে উঠতে পারেন মোহময়ী। পরতে পারেন সরু ফিতের হাত কাটা ব্লাউজ। সঙ্গে গলায় অক্সিডাইজ়ড গয়না। চুল যদি বাঁধা থাকে, তা হলে বড় ঝুমকো দুল। কপালে ছোট্ট টিপ এবং হালকা মেকআপ।

ছবি- সংগৃহীত

প্রিয়জনের সঙ্গে ভূরিভোজ

সারা বছর কাজ আর নানা রকম ব্যস্ততার মাঝে বাইরে খাওয়াদাওয়া যে একদম হয় না, তা নয়। কিন্তু বর্ষবরণের খাওয়াদাওয়া তো একটু অন্য রকম হবেই। এ দিন ডায়েট বা ক্যালোরির কথা মাথায় রাখলে একেবারেই চলবে না। কিন্তু শুধু খেতে যাওয়া তো নয়, মাথায় রাখতে হবে সাজুগুজুর কথাও। সে দিন সন্ধেবেলা আপনার পরনে থাকতেই পারে অভিনেত্রী পাওলি দামের মতো টকটকে লাল কাঁথাস্টিচের একটি শাড়ি। গরমে খোলা চুল সামলাতে না পারলে সুন্দর খোঁপা করে জুঁইফুলের মালা লাগাতে পারেন। কাঁথা শাড়ি যে হেতু একটু ভারী হয়, তাই বেশি গয়না না পরলেও চলে। তবে কানে মানানসই রুপোর দুল পরলে মন্দ লাগবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengali New Year 2023 Fashion Tollywood Actress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE