Advertisement
০৯ মে ২০২৪
Bath Tips in Winter

শীত পড়তেই রোজ স্নান বন্ধ? স্নানের জলে কী মিশিয়ে নিলে তরতাজা থাকবে শরীর?

ভিতর এবং বাইরে থেকে সতেজ থাকতে অল্প জলে হলেও স্নান করা জরুরি। শীতে অল্প স্নান করছেন যখন, তখন নিজেকে তরতাজা রাখতে স্নানের জলে মিশিয়ে নিতে পারেন কয়েকটি ঘরোয়া জিনিস।

Natural Ingredients that can be added to your bath water during winter.

রোজ স্নান না করেও সতেজ থাকার উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ১৬:০৩
Share: Save:

শীতকালে স্নান করা হল সবচেয়ে কঠিন কাজ। স্নান করতে হবে ভাবলেই গায়ে যেন জ্বর আসে। স্নান করা তো দূর, স্নানঘরের ধারকাছে আসতেই ভয় লাগে। আবার স্নান না করলেও অস্বস্তি হয়। আবার শরীর এবং মন তরতাজা রাখতে স্নান না করলেও চলে না। তবে ভরা শীতে রোজ রোজ স্নান করার ঝুঁকি নেন না অনেকেই। স্নানঘরে ঢুকলেও কোনও মতে কাকস্নান। ভিতর এবং বাইরে থেকে সতেজ থাকতে অল্প জলে হলেও স্নান করা জরুরি। অল্প স্নান করছেন যখন, তখন নিজেকে তরতাজা রাখতে স্নানের জলে মিশিয়ে নিতে পারেন কয়েকটি ঘরোয়া জিনিস।

আদা

সর্দি-কাশির সমস্যা কমাতে অনেকেই আদা চা খান। কিন্তু আদা জলে স্নানেরও অনেক গুণ। আদা ছোট ছোট করে কেটে নিতে হবে প্রথমে। টুকরো আদাগুলি স্নানের জলে মিশিয়ে স্নান করুন। পেশির ব্যথার নিরাময় হয় এতে। তা ছাড়া সর্দি-কাশির সমস্যাও কমবে। এই জলে স্নান করলে মনও ফুরফুরে হয়।

গ্রিন টি

এক বালতি জলে একটি বা দু’টি টি ব্যাগ ডুবিয়ে রাখুন। তার পর সেই জল গায়ে ঢেলে দিন। এতে ত্বকে বয়সের ছাপ পড়তে পারবে না। ত্বক মোলায়ম এবং উজ্জ্বল হবে। তবে গরম জলে স্নান করলে টি ব্যাগ দেবেন না। তাতে ত্বক শুকিয়ে যেতে পারে।

Natural Ingredients that can be added to your bath water during winter.

এক বালতি জলে দু’চামচ দুধ মিশিয়ে নিন। ছবি: সংগৃহীত।

দুধ

দুধ দিয়ে স্নান করার কথা শুনে ঘাবড়ে যেতে পারেন অনেকেই। তবে বিষয়টি সে রকম নয়। দু’চামচ মতো দুধ লাগবে এ ক্ষেত্রে। এক বালতি জলে দু’চামচ দুধ মিশিয়ে নিন। এই জলে স্নান করলে ত্বকের মৃত কোষ দ্রুত ঝরে যাবে। ত্বক রোদে পুড়ে গিয়ে থাকলেও, সেই পোড়া দাগ দ্রুত কমিয়ে দিতে পারে দুধ মেশানো জলে স্নান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bath Winter Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE