Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Cough Syrup

ভারতের কাশির ওষুধ খাওয়ার অযোগ্য, ৫০টি সংস্থার সিরাপ নিয়ে সতর্ক করল কেন্দ্রীয় সংস্থা

ভারতে প্রস্তুতকারী কাশির ওষুধগুলি কি শিশুদের শরীরের ক্ষতি করছে? তা যাচাই করতে কেন্দ্রীয় সংস্থা দেশের বিভিন্ন প্রদেশ থেকে ওষুধের নমুনা সংগ্রহ করে সমীক্ষা চালিয়েছে। কী বলছে রিপোর্ট?

শিশুদের স্বাস্থ্য ফের প্রশ্নের মুখে।

শিশুদের স্বাস্থ্য ফের প্রশ্নের মুখে। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ১৮:২০
Share: Save:

ভারতের প্রায় ৫০টিরও বেশি সংস্থা কর্তৃক তৈরি কাশির সিরাপ সরকারের গুণমানগত পরীক্ষায় ফেল করেছে, এমনটাই জানানো হল কেন্দ্রীয় সরকারের তরফে। সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অরগানাইজ়েসন জানিয়েছে, ২১০৪ টি পরীক্ষার রিপোর্টে দেখা গিয়েছে ১২৮ টি সংস্থার মধ্যে ৫৪ টি ওষুধ প্রস্তুতকারী সংস্থা কাশির ওষুধের গুণমান পরীক্ষায় সফল হয়নি। দেশের বিভিন্ন প্রদেশ থেকে কাশির ওষুধের নমুনা সংগ্রহ করে এই সমীক্ষা চালানো হয়েছে।

গুজরাতের ফুড অ্যান্ড ড্রাগ পরীক্ষাগারেও নমুনা করা হয়েছে কিছু দিন আগেই। সেখান ৩৮৫ টি সংগৃহীত নমুনার মধ্যে ২০ টি সংস্থার ৫১ টি কাশির সিরাপ গুণমান পরীক্ষায় উত্তীর্ণ হয়নি। মুম্বাইতেও চানানো হয়েছে একই রকম সমীক্ষা। সেখানেও একই হাল। ৫২৩ টি নমুনার মধ্যে ১০ টি সংস্থার ১৮ টি ওষুধই গুণমান পরীক্ষায় সফল হয়নি।

ভারতে তৈরি নিম্নমানের কাশির সিরাপই গাম্বিয়ায় ৬৬টি শিশুমৃত্যুর কারণ— আমেরিকার শীর্ষ স্বাস্থ্য সংস্থা, সেন্টার ফর ডিজ়িজ় কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এবং গাম্বিয়ার স্বাস্থ্য মন্ত্রকের যৌথ তদন্তে এই রিপোর্ট উঠে আসার পরেই দেশ জুড়ে কাশির সিরাপের নমুনা সংগ্রহ করে পরীক্ষা চালানো হচ্ছে। আমেরিকার শীর্ষ স্বাস্থ্য সংস্থা সেন্টার ফল ডিজ়িজ় কন্ট্রোল (সিডিসি)-র রিপোর্টে বলা হয়েছিল, গাম্বিয়াতে আমদানি করা কাশির ওষুধে ডাইথিলিন গ্লাইকল বা ইথিলিন গ্লাইকলের মতো ক্ষতিকর রাসায়নিক ব্যবহার করা হয়েছিল, যা শিশুদের কিডনিতে সংক্রমণের জন্য দায়ী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE