Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

Monsoon Pet Care: বর্ষায় কুকুরের ত্বকের সমস্যা দেখা দিতে পারে, সামলাবেন কী করে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ অগস্ট ২০২১ ১৭:৫৪
বর্ষায় কুকুরের যত্ন নেবেন কী ভাবে?

বর্ষায় কুকুরের যত্ন নেবেন কী ভাবে?
ছবি: সংগৃহীত

বর্ষার ভেজা বাতাসের কারণে কুকুরের ত্বকে নানা ধরনের সংক্রমণ দেখা দিতে পারে। বিশেষ করে যে সব কুকুরের ঘন লোম, তাদের ক্ষেত্রে সমস্যা বেড়ে যায়। স্নান করানোর পরে সেই জল তাড়াতাড়ি শুকাতে চায় না। ফলে ছত্রাক দ্রুত বাসা বাঁধে ত্বকে।

এই সময়ে কুকুরের ত্বকের যত্ন নেবেন কী ভাবে?

• চেষ্টা করুন ওকে যতটা সম্ভব শুকনো রাখতে। স্নানের পর পারলে হেয়ার ড্রায়ার দিয়ে লোম শুকিয়ে নিন।

• অনেক কুকুর হেয়ার ড্রায়ারের শব্দে ভয় পায়। তাদের লোম তোয়ালে দিয়ে ভাল করে মুছে শুকিয়ে নিতে হবে।

Advertisement

• এই সময়ে কানের বাইরে নানা ধরনের সংক্রমণ হয়। ফলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ওর কানের বাইরের অংশ মাঝে মধ্যেই পরিষ্কার করে দিতে হবে।

• শুধু ছত্রাকের সংক্রমণই নয়, এই সময়ে কুকুরের গায়ে পোকাও হতে পারে। বর্ষায় ভেজা আবহাওয়ায় এই ধরনের পরজীবীদের বাড়বাড়ন্ত হয়। খেয়াল রাখুন, আপনার পোষ্যেরও তেমন কিছু হচ্ছে কি না। যদি হয়, দ্রুত চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খাওয়ান।

বর্ষাকালে যেন ওর লোম ভিজে না থাকে।

বর্ষাকালে যেন ওর লোম ভিজে না থাকে।


• বর্ষাকালে মাঝে মধ্যে ছত্রাক এবং পরজীবী আটকানোর শ্যাম্পু দিয়ে কুকুরকে স্নান করাতে পারেন। তবে তেমন কিছু করার আগে চিকিৎসককে জিজ্ঞাসা করে নিন।

• বর্ষায় অনেক কুকুরের ত্বকে কোনও সংক্রমণ হয় না, কিন্তু থাবা সংক্রমিত হয়। সেখানে নানা ধরনের ব্যাকটিরিয়া এবং ছত্রাক বাসা বাঁধে। অনেকে মালিকই চট করে সেগুলি খেয়াল করেন না। দেরি হয়ে গেলে, কুকুরের হাঁটতে অসুবিধা হয়। তা ছাড়া সংক্রমণ শরীরের অন্যত্রও ছড়িয়ে পড়ে। তাই এই সময়ে কুকুরের থাবার প্রতি আলাদা করে নজর দিন। সমস্যা দেখলেই চিকিৎসকের পরামর্শ নিন।

আরও পড়ুন

Advertisement