Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Pets

Pets: বাড়িতে পোষ্য কুকুর আছে? তা হলে কোন কোন ফুল আনবেন না

সব ফুল কুকুরের জন্য ক্ষতিকারক নয়। কিন্তু কিছু কিছু ফুল কুকুরের শরীরে বিষক্রিয়া ঘটাতে পারে।

বহু ফুল থেকেই বিষক্রিয়া হতে পারে কুকুরের।

বহু ফুল থেকেই বিষক্রিয়া হতে পারে কুকুরের। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২১ ১৬:৫৬
Share: Save:

বাড়িতে পোষ্য কুকুর আছে? তাকে কী খাওয়াবেন, কী খাওয়াবেন না, কখন কোন টিকা দেবেন— এ সব কিছুর তালিকাই আপনার কাছে রয়েছে। কিন্তু জানেন কি সাধারণ কিছু ফুল থেকে কুকুরের নানা রকম ক্ষতি হয়ে যেতে পারে?

সব ফুল কুকুরের জন্য ক্ষতিকারক নয়। কিন্তু কিছু কিছু ফুল কুকুরের শরীরে বিষক্রিয়া ঘটাতে পারে। দেখে নেওয়া যাক সেগুলি কী কী।

লিলি: এই ফুল যে কোনও পোষ্যের জন্যই ক্ষতিকারক। কুকুরের এ থেকে বিষক্রিয়া হতে পারে। বিড়ালের ক্ষেত্রে বিষয়টি প্রাণঘাতীও হয়ে যেতে পারে। তাই বাড়িতে কুকুর বা বিড়াল থাকলে লিলি ফুল না রাখাই ভাল।

টিউলিপ: অসম্ভব সুন্দর দেখতে ফুলটি উপহার হিসেবে খুব জনপ্রিয়। কিন্তু বাড়িতে পোষ্য থাকলে এটা তাদের জন্য মারাত্মক ক্ষতিকারক হয়ে যেতে পারে। বিষক্রিয়া তো বটেই, অবসাদের মতো সমস্যাও ডেকে আনতে পারে এটি।

ড্যাফোডিল: হলুদ ফুলটির পাপড়ি কুকুরের শরীরে অল্প বিষক্রিয়া ঘটাতে পারে। কিন্তু এই ফুলের বাল্ব বা গোড়াটি মারাত্মক বিষাক্ত। তা মুখে গেলে কুকুরের প্রাণ সংশয় পর্যন্ত হতে পারে।

এই সুন্দর ফুলও কুকুরের ক্ষতি করতে পারে

এই সুন্দর ফুলও কুকুরের ক্ষতি করতে পারে

রডোডেনড্রন: পাহাড়ের রাস্তায় এই ফুল ফুটে থাকলে, তা দেখতে হাজির হন বহু পর্যটক। কিন্তু পোষ্য কুকুরের জন্য এই ফুল খুব ক্ষতিকারক।

গোলাপ: এমনিতে গোলাপ মোটেই বিষাক্ত নয়। কিন্তু গোলাপের কাঁটা যে কোনও পোষ্যের জন্যই বিপজ্জনক হয়ে উঠতে পারে। তাই উপহার হিসেবে কারও থেকে গোলাপ পেলে, কাঁটা ভেঙে দিন। না হলে বাড়ির পোষ্যের ক্ষতি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

pet dog Pets
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE