Advertisement
২০ জুন ২০২৪
Pets

Pet Dogs: ছটফটে পোষ্য পছন্দ? তা হলে আপনার জন্য আদর্শ কোন কোন প্রজাতির কুকুর

সাধারণত মানুষ নিজের মেজাজের সঙ্গে মানানসই কুকুরকে পোষ্য হিসেবে পেতে পছন্দ করে।

খেলতে পছন্দ করে কোন কোন প্রজাতির কুকুর?

খেলতে পছন্দ করে কোন কোন প্রজাতির কুকুর? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২১ ১৩:৫৮
Share: Save:

কোনও কুকুর তার প্রজাতিগত কারণেই খুব শান্ত, কেউ বা খুব ছটফটে। কিন্তু সব ধরনের কুকুরকে পোষ্য হিসেবে সকলের পছন্দ নাও হতে পারে। সাধারণ মানুষ নিজের মেজাজের সঙ্গে মানানসই কুকুরকে পোষ্য হিসেবে পেতে পছন্দ করে।

আপনি যদি নিজে খেলাধূলা করতে ভালবাসেন এবং চান যে আপনার পোষ্যটিও খুব ছটফটে হোক, তা হলে কুকুর পোষার আগে আপনাকে জেনে নিতে হবে, আপনার জন্য আদর্শ কোন কোন প্রজাতির কুকুর।

যারা ছটফটে কুকুর পছন্দ করেন, তাঁদের জন্য রইল তেমনই কয়েকটি প্রজাতির সন্ধান।

বিগ্‌ল

বিগ্‌ল

• বিগ্‌ল: খুবই ছটফটে প্রজাতির কুকুর। বাড়ির বা ফ্ল্যাটের আশপাশে কেউ ঘুরলেই, সঙ্গে সঙ্গে শুরু হয়ে যায় বিগ্‌লের দাপাদাপি। শুধু মানুষই নয়, প্রজাপতি বা অন্য ছোট পতঙ্গ দেখলেও খেলার আনন্দে মাতে বিগ্‌ল। যাঁরা ছোট মাপের কুকুর পছন্দ করেন, তাঁদের জন্য আদর্শ এই প্রজাতির কুকুর।

ককার স্প্যানিয়েল

ককার স্প্যানিয়েল

• ককার স্প্যানিয়েল: শিশুদের সঙ্গে খেলতে হলে এই কুকুরের জুড়ি নেই। নিজেরাই ছোটাছুটি করে মেদ ঝরাতে থাকে। গায়ে বড় লোম হলেও ভারতীয় পরিবেশ খুব সুন্দর ভাবে খাপ খাইয়ে নেয় এই প্রজাতির কুকুর।

গোল্ডেন রিট্রিভার

গোল্ডেন রিট্রিভার

• গোল্ডেন রিট্রিভার: এরা খেলতে প্রচণ্ড ভালবাসে। এমনকি অচেনা মানুষের সঙ্গে অনেক সময়ে খেলায় মাতে গোল্ডেন রিট্রিভার। খেলায় খামতি হলে এদের শরীরে মেদ জমে। তাই জিনগত ভাবেই এরা ছটফটে এবং লাফালাফিতে আগ্রহী।

জার্মান শেফার্ড ডগ

জার্মান শেফার্ড ডগ

• জার্মান শেফার্ড ডগ: বেশ বড় মাপের কুকুর। তাই এদের খেলার জন্য বড় জায়গার দরকার। বড় মাঠ বা পার্কে নিয়ে যেতে হয় খেলা করাতে। এরা মোটেই চুপচাপ বসে থাকতে ভালবাসে না। যাঁরা বড়সড় চেহারার কুকুর পছন্দ করেন, তাঁরা খেলার সঙ্গী হিসেবে বেছে নিতে পারেন জার্মান শেপার্ড ডগ বা অ্যালসেসিয়ান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

pet dogs Pets
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE