Advertisement
২০ মে ২০২৪
American University

পঠনপাঠনের খরচ কমছে আমেরিকার বিশ্ববিদ্যালয়ে, কারা কারা পড়তে পারবেন বিনা খরচে?

নিউ জার্সির প্রিন্সটন ইউনিভার্সিটি এই সপ্তাহেই ঘোষণা করেছে, যাঁদের পারিবারিক আয় বছরে এক লক্ষ ডলারের কম, তাঁদের ক্ষেত্রে এই বিশ্ববিদ্যালয়ে পঠনপাঠনের জন্য কোনও ফি দিতে হবে না।

আমেরিকার প্রাক্তন ফার্স্ট লেডি মিশেল ওবামা, আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের মতো ব্যক্তি।

আমেরিকার প্রাক্তন ফার্স্ট লেডি মিশেল ওবামা, আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের মতো ব্যক্তি। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২২ ১৮:২৬
Share: Save:

ভারতে সন্তানদের পড়াশোনার খরচ বেড়ে যাওয়া নিয়ে চিন্তার অন্ত নেই বাবা-মায়েদের। ও দিকে আমেরিকার একটি প্রথম সারির বিশ্ববিদ্যালয়ে দেখা গেল ঠিক উল্টো ছবি। নিউ জার্সির প্রিন্সটন ইউনিভার্সিটি এই সপ্তাহেই ঘোষণা করেছে, যাঁদের পারিবারিক আয় বছরে এক লক্ষ ডলারের কম, তাঁদের ক্ষেত্রে এই বিশ্ববিদ্যালয়ে পঠনপাঠনের জন্য কোনও ফি দিতে হবে না।

এত দিন বার্ষিক ৬৫ হাজার ডলার বা ৫১ লক্ষ টাকার কম আয় করে, শুধুমাত্র তেমন পরিবারের সদস্যরাই এই বিশ্ববিদ্যালয়ে নিখরচায় পড়াশোনার সুযোগ পেতেন। নতুন পরিকল্পনায় বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে পড়া ছাত্রছাত্রীদের মধ্যে ২৫ শতাংশই এই ছাড়ের আওতায় আসবেন। প্রায় ১৫০০ ছাত্রছাত্রী টিউশন ফি ও থাকা খাওয়ার খরচ বাবদ পাবেন আর্থিক সহায়তা।

অর্থনৈতিক দিক থেকে কমজোর পড়ুয়ারা লাভবান হবেন বলেই মনে করছেন শিক্ষাবিদরা।

অর্থনৈতিক দিক থেকে কমজোর পড়ুয়ারা লাভবান হবেন বলেই মনে করছেন শিক্ষাবিদরা। ছবি- সংগৃহীত

উল্লেখ্য এই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনীদের মধ্যে রয়েছেন আমেরিকার প্রাক্তন ফার্স্ট লেডি মিশেল ওবামা, আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের মতো ব্যক্তি। বর্তমানে বৃত্তি ছাড়া এই বিশ্ববিদ্যালয়ে পড়তে ৮০ হাজার ডলার খরচ হয়। ভারতীয় মুদ্রায় যা ৬৩ লক্ষ টাকারও বেশি। বর্তমানে এক লক্ষ ডলার ভারতীয় মুদ্রায় প্রায় ৮০ লক্ষ টাকার মতো। কাজেই এই খরচ লাঘব হলে অর্থনৈতিক দিক থেকে কমজোর পড়ুয়ারা লাভবান হবেন বলেই মনে করছেন শিক্ষাবিদরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

American University
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE