Advertisement
১১ জুন ২০২৪
Hair Care Tips

টাক নিয়ে চিন্তা বাড়ছে? তেজপাতা দিয়ে কী ভাবে করবেন সমস্যার সমাধান

একেই ভ্যাপসা গরম, তার উপর দূষণ— দুই মিলিয়ে চুলের নানা সমস্যায় কমবেশি সবাই ভুগছেন। এই মরসুমে চুলের গোড়ায় ঘাম বসে চুল পড়া, খুশকির মতো সমস্যা আরও কয়েক গুণ বেড়ে যায়। এ ক্ষেত্রে আপনার মুশকিল আসান হতে পারে তেজপাতা দিয়েই।

টাকের সমস্যার সমাধান হতে পারে তেজপাতা দিয়েই।

টাকের সমস্যার সমাধান হতে পারে তেজপাতা দিয়েই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৪ ২০:৪৫
Share: Save:

রান্নায় স্বাদ বৃদ্ধি করতে ফোড়ন হিসাবে তেজপাতা ব্যবহারের চল রয়েছে ভারতীয়দের হেঁশেলে। বিরিয়ানি হোক বা পায়েস, মাছের ঝোল হোক বা মটন কষা— তেজপাতা না দিলে স্বাদ ভাল হয় না সেই রান্নার। কিন্তু মৃদু ঝাঁঝালো সুগন্ধের বাইরেও এই পাতার আরও অনেক গুণ রয়েছে। বিশেষ করে চুলের যত্নে এই পাতার জুড়ি মেলা ভার।

একেই ভ্যাপসা গরম, তার উপর দূষণ— দুই মিলিয়ে চুলের নানা সমস্যায় কমবেশি সবাই ভুগছেন। এই মরসুমে চুলের গোড়ায় ঘাম বসে চুল পড়া, খুশকির মতো সমস্যা আরও কয়েকগুণ বেড়ে যায়। এ ক্ষেত্রে আপনার মুশকিল আসান হতে পারে তেজপাতা দিয়েই।

চুলের যত্নে কী ভাবে ব্যবহার করবেন তেজপাতা?

১) কয়েকটি তেজপাতা ও লবঙ্গ জলে ফুটিয়ে নিন। তার পর তেজপাতা-সহ জল মিনিট দশেক ঠান্ডা করে নিন। এর পরে ছেঁকে সেই জল স্প্রে বোতলে ভরে রাখুন। স্নানের পর ভিজে চুলে স্প্রে করে নিন। চুলের গোড়া মজবুত করতে এই মিশ্রণটি কিন্তু দারুণ কাজের।

২) তেজপাতা শুকনো তাওয়ায় খানিক ক্ষণ ভেজে নিন। তার পর সেই তেজপাতা গুঁড়ো করে নিয়ে টক দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। এ বার প্যাকটি ফ্রিজে রেখে দিন। স্নান করার আগে প্যাকটি মাথায় মেখে মিনিট দশেক রেখে দিতে হবে। তার পরে শ্যাম্পু করে নিন। রুক্ষ চুলের জেল্লা ফেরাতে এই প্যাকটি বেশ কাজের।

একেই ভ্যাপসা গরম, তার উপর দূষণ— দুই মিলিয়ে চুলের নানা সমস্যায় কমবেশি সবাই ভুগছেন।

একেই ভ্যাপসা গরম, তার উপর দূষণ— দুই মিলিয়ে চুলের নানা সমস্যায় কমবেশি সবাই ভুগছেন।

৩) ২ টেবিল চামচ মেথি গুঁড়ো, ২ টেবিল চামচ তেজপাতার গুঁড়ো আর অ্যালো ভেরা জেল ভাল করে মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। স্নানের আগে প্যাকটি মিনিট পনেরো মাথার ত্বকে লাগিয়ে রাখুন। তাপ পর ভাল করে শ্যাম্পু করে নিন। খুশকির সমস্যা দূর করতে এই প্যাকটি ভাল কাজ দেয়।

৪) একটি ছোট বাটিতে নারকেল তেল গরম করে তাতে গোটা চারেক তেজপাতা দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। এই তেল ঠান্ডা করে শিশিতে ভরে রাখুন। নিয়মিত ব্যবহার করুন। নতুন চুল গজাতে সাহায্য করে এই তেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Hair Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE