Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Book Release

জীবনের ওঠাপড়ার নানা কাহিনি তুলে ধরলেন সঞ্জয়-পত্নী মিনু বুধিয়া, প্রকাশ পেল স্মৃতিকথা

সম্প্রতি প্রকাশিত হল সাইকোথেরাপিস্ট এবং উদ্যোগপতি মিনু বুধিয়ার আত্মজীবনী ‘ডেথ অফ আ ক্যাটারপিলার’।

নিজের জীবনের বহু ওঠানামায় ভেঙে না পড়ে বরং মনের জোরে ঘুরে দাঁড়ানোর কাহিনিকে এ বার দু’মলাটে ধরা হল।

নিজের জীবনের বহু ওঠানামায় ভেঙে না পড়ে বরং মনের জোরে ঘুরে দাঁড়ানোর কাহিনিকে এ বার দু’মলাটে ধরা হল। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ১৬:২৬
Share: Save:

উদ্যোগপতি, সাইকোথেরাপিস্ট এবং দুই সন্তানের মা—এতগুলি পরিচয়ে পেরিয়ে এ বার নতুন ভূমিকায় শিল্পপতি সঞ্জয় বুধিয়ার স্ত্রী মিনু বুধিয়া। এক সময়ে নিজে অবসাদের শিকার হয়েছিলেন তিনি। দাঁতে দাঁত চেপে পরিস্থিতির মোকাবিলা করেছিলেন সেই সময়ে। নিজের জীবনের বহু ওঠানামায় ভেঙে না পড়ে বরং মনের জোরে ঘুরে দাঁড়ানোর কাহিনিকে এ বার দু’মলাটে ধরলেন তিনি। সম্প্রতি প্রকাশিত হল তাঁর স্মৃতিকথা ‘ডেথ অফ আ ক্যাটারপিলার’।

বইপ্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অরিন্দম শীল এবং ঋতুপর্ণা সেনগুপ্ত।

বইপ্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অরিন্দম শীল এবং ঋতুপর্ণা সেনগুপ্ত। ছবি: সংগৃহীত

এই বইয়ের উদ্বোধনী অনুষ্ঠান রঙিন করে তুলেছিলেন বহু বিশিষ্টজন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতার মেয়র এবং রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম, মন্ত্রী চিকিৎসক শশী পাঁজা এবং মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। সঙ্গে এই বইপ্রকাশ অনুষ্ঠান আলো করে ছিলেন টলিপাড়ার অভিনেতারাও। উপস্থিত ছিলেন রঞ্জিত মল্লিক, ঋতুপর্ণা সেনগুপ্ত, অরিন্দম শীল, চৈতি ঘোষাল, জুন মালিয়া, শাশ্বত চট্টোপাধ্যায়, সাহেব ভট্টাচার্যরাও।

মানসিক স্বাস্থ্য নিয়ে দীর্ঘ দিন ধরেই কাজ করছেন মিনু। এ ছাড়াও বিশেষ ক্ষমতাসম্পন্ন শিশুদের নিয়ে প্রচুর কাজ করেন। লেখিকার সাফল্যের মুকুটে জায়গা করে নিচ্ছে একটির পর একটি পালক। অসমের তিনসুকিয়ার অনামী শহরে বেড়ে ওঠা। সেখানে থেকে এই জায়গায় পৌঁছনো সহজ ছিল না। বইপ্রকাশ অনুষ্ঠানে তাই জীবনের প্রতিটি ধাপের লড়াই নিয়ে অকপট হলেন তিনি। মিনু বলেন, ‘‘অনেক চড়াই-উতরাই পেরিয়ে আমার লক্ষ্যে পৌঁছেছি। জীবনের সফর একেবারেই মসৃণ ছিল না। অনেক বাধার সম্মুখীন হয়েছি। তবে আমি থামিনি। আমার বইয়ের প্রতিটি পাতা সেই স্মৃতি তুলে ধরবে। চ্যালেঞ্জ তো ছিলই, কিন্তু সহযোগিতাও পেয়েছি। এখন স্বামী এবং মেয়েরা আমাকে সব বিষয়ে উৎসাহ দেয়। ওঁরাই আমার জীবনের অন্যতম শক্তি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Book Release Book
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE