Advertisement
২৮ নভেম্বর ২০২২
Queen Elizabeth II

কোহিনূরের মুকুট থেকে পান্নার হার, রানি দ্বিতীয় এলিজাবেথের গয়নার তালিকায় ছিল আর কী কী

১২০০ বছরেরও বেশি পুরনো রাজতন্ত্রে রানি দ্বিতীয় এলিজাবেথ উত্তরাধিকার সূত্রে অমূল্য কিছু গয়না পেয়েছিলেন। পরে পান নানা উপহারও। ইতিহাস ও ঐতিহ্য জড়ানো সে সব গয়নার তালিকায় আছে কী কী?

ছবি-সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ১৪:৪৭
Share: Save:

প্রায় সাত দশক ইংল্যান্ডের শাসকের ভূমিকায় ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। রাজতন্ত্রের অবসান ঘটলেও, রাজপরিবারের গুরুত্ব ম্লান হতে দেননি তিনি। গোটা ব্রিটিশ রাজত্বের সম্পত্তির পরিমাণের সংখ্যাটা অনেক। রানির ব্যক্তিগত সম্পত্তির পরিমাণ কিন্তু কম নয়। সেই সঙ্গে রয়েছে বহুমূল্য রত্ন খচিত সব গয়নাও।

Advertisement

ইতিমধ্যে কোহিনূর বসানো বহু চর্চিত এবং বিতর্কিত মুকুটের অধিকার কে পাবেন, তা নিয়ে শুরু হয়েছে কানাঘুষো। তবে চলতি বছরের শুরুতে রানি এলিজাবেথের ঘোষণা অনুযায়ী, তাঁর অবর্তমানে কোহিনূর বসানো মুকুট উঠবে চার্লসের স্ত্রী ক্যামিলার মাথায়। কোহিনূর-খচিত বহু চর্চিত ও বিতর্কিত মুকুটের পাশাপাশি, রানির ব্যক্তিগত গয়নার সংগ্রহও চোখধাঁধানো। ১২০০ বছরেরও বেশি পুরনো রাজতন্ত্রে রানি দ্বিতীয় এলিজাবেথ উত্তরাধিকার সূত্রে অসাধারণ এবং অমূল্য কিছু গয়না পেয়েছিলেন। প্রতিটি গয়নায় জড়িয়ে রয়েছে বহু বছরেরে ইতিহাস এবং ঐতিহ্য। সদ্য প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের ব্যক্তিগত কিছু গয়নার ঝলক রইল।

টায়রা

১৯২১ সালে রানি মেরি, গ্র্যান্ড ডাচেস ভ্লাদিমিরের কাছে থেকে হিরে এবং বহুমূল্য মুক্তো-খচিত এই টায়রাটি কিনেছিলেন। রানি মেরি সম্পর্কে রানির দ্বিতীয় এলিজাবেথের ঠাকুরমা। রানি মেরির মৃত্যুর পর উত্তরাধিকার সূত্রে টায়রাটি পান রানি দ্বিতীয় এলিজাবেথ।

Advertisement

মুকুট

রানির ব্যক্তিগত গয়নার সংগ্রহে থাকা এই মুকুটটি বিশেষ গুরুত্ব বহন করে। ২৮৬৮টি হিরে, রুপো, ১৭টি নীলকান্তমণি, ১১টি পান্না এবং ২৬৯টি মুক্তো দিয়ে এই মুকুট তৈরি হয়েছে। ১ জানুয়ারি, ১৯৮৬ সালে রাজ্যভিষেকের দিন রানি দ্বিতীয় এলিজাবেথ এই মুকুটটি মাথায় পরেছিলেন।

ছবি-সংগৃহীত

অ্যামিথিস্ট সেট।

অ্যামিথিস্ট সেট। ছবি-সংগৃহীত

বার্মা রুবির টায়রা

রানির গয়নার সংগ্রহে রয়েছে বেশি কয়েকটি টায়রা। ১৯৭৩ সালে বিশেষ বরাত দিয়ে বার্মা থেকে এই টায়রা তৈরি করিয়েছিলেন। ৯৬টি বার্মা রুবি দিয়ে তৈরি হয়েছ এই বিশেষ টায়রা।

অ্যামিথিস্ট সেট

হিরের ব্রোচ, নেকলেস, কানের দুল— রানির অসংখ্য গয়নার মধ্যে এটি অন্যতম। দ্য কেন্ট অ্যামেথিস্ট নামেও পরিচিত এটি। এই বিশেষ গয়নাটি মূলত রানি ভিক্টোরিয়ার মা ডাচেস অব কেন্টের। উত্তরাধিকার সূত্রে এটি হাতে আসে রানি দ্বিতীয় এলিজাবেথের। ২৬ মার্চ, ১৯৮৫ সালে এই গয়নাটি পরতে দেখা গিয়েছিল রানিকে।

অ্যাকোয়ামেরিন কানের দুল

সিংহাসনে বসার সময়ে ব্রিটেনের জনগণের কাছ থেকে উপহার হিসাবে পেয়েছিলেন হিরে এবং বহুমূল্য অ্যাকোমেরিন দিয়ে তৈরি কানের দুল। কানের দুলটি ব্রোচ হিসাবেও ব্যবহার করা যেত। ১৫ অক্টোবর, ১৯৮৬ সালে শেষ বার এই গয়নাটি পরেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.