Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

ভালবাসার মানুষটির সঙ্গে বহু দিন কোনও শারীরিক সম্পর্ক নেই, কারণ কী হতে পারে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ মে ২০২১ ১৯:২৯
দূরত্ব এসে গিয়েছে দু’জনের মধ্যে?

দূরত্ব এসে গিয়েছে দু’জনের মধ্যে?
ছবি: সংগৃহীত

৬ মাস বা তার বেশি হয়ে গেল আপনি আপনার সঙ্গীর সঙ্গে শারীরিক সম্পর্কে লিপ্ত হননি? তা হলে বুঝতে হবে, সম্পর্কের মধ্যে কোথাও না কোথাও সমস্যা চলছে।

যৌন সম্পর্ক যে কোনও প্রেমের বা বৈবাহিক সম্পর্কের অবিচ্ছিন্ন অংশ। সব সময় তার মাত্রা যে এক রকম থাকবে তা নয়। কিন্তু দীর্ঘ দিনের জন্য তা বন্ধ হয়ে গেলে বুঝতে হবে, কোনও সমস্যার কারণে দূরত্ব তৈরি হয়ে গিয়েছে।

এর পিছনে কী কী কারণ থাকতে পারে, দেখে নিন।

Advertisement

মানসিক চাপ, হীনমন্যতা: যৌন সম্পর্কে উৎসাহ হারিয়ে ফেলার পিছনে এটাকেই সবচেয়ে বড় কারণ হিসেবে চিহ্নিত করছেন মনোবিদরা। হীনমন্যতা থেকে ধীরে ধীরে গ্রাস করতে পারে অবসাদও। সেটাও দু’জনের মধ্যে দূরত্ব বাড়িয়ে দেয়।

আগের ঝামেলা মেটেনি: পুরনো ঝামেলার রেশ মনের মধ্যে রয়ে গিয়েছে। সে কথা মুখ ফুটে না বললেও ঘনিষ্ঠ হতে গেলেই, তার স্মৃতি ফিরে আসছে। পরস্পরের প্রতি দূরত্ব বাড়ছে। এটাও বড় কারণ হতে পারে যৌন সম্পর্ক এড়িয়ে যাওয়ার।

মাদকের প্রতি আসক্তি: কড়া মাদক তো বটেই, মদ্যপান বা অতিরিক্ত ধূমপানও কমিয়ে দিতে পারে যৌন সম্পর্কের প্রতি আগ্রহ। গ্রাস করতে পারে বিপুল ক্লান্তি।

সম্পর্কের অবনতি: হয়তো দু’জনের কোনও একজন বা দু’জনেই অন্য কারও সঙ্গে সম্পর্কে লিপ্ত হয়েছিলেন। সেই স্মৃতি এখনও তাড়া করে বেড়ায়। ঘনিষ্ঠ হতে গেলেই মনে পড়ে অন্য জনের সম্পর্কের কথা। তিক্ততা গ্রাস করে দু’জনকেই। এমন হলে যৌন সম্পর্কের প্রতি আগ্রহ কমতে থাকে।

শারীরিক কারণ: বয়সের কারণে এক সময় যৌন ক্ষমতা কমে যেতে পারে। শুধু বয়স নয়, নানা অসুখ, বা ওষুধের কারণেও কমে যেতে পারে সেই মানসিক আকর্ষণটাই। এ সবে হারিয়ে যেতে পারে যৌন সম্পর্ক।

এই ধরনের সমস্যায় অবশ্যই মনোবিদের পরামর্শ নিতে হবে। একমাত্র তাঁরাই বলতে পারেন, কী ভাবে এটি কাটিয়ে ওঠা সম্ভব। প্রয়োজনে চিকিৎসকের সাহায্য নিয়ে ওষুধও খেতে হতে পারে এই সমস্যা থেকে বেরিয়ে আসতে।

আরও পড়ুন

Advertisement