Advertisement
১১ মে ২০২৪
Fruits

নিয়মিত এই ফলগুলি খেলে রোগ প্রতিরোধ শক্তি বাড়বে, ওজনও কমবে

অনেকের ধারণা, কলা খেলে ওজন বাড়ে। কিন্তু আসল ঘটনাটা উল্টো।

খালি পেটে আপেল খেলে ওজন কমে।

খালি পেটে আপেল খেলে ওজন কমে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২১ ১৮:২৪
Share: Save:

খুব পরিশ্রমসাধ্য শরীরচর্চা বা খাওয়াদাওয়ায় বিরাট নিয়ন্ত্রণ নয়— নিয়ম করে কয়েকটি ফল খেয়েই কমিয়ে ফেলা যায় ওজন। দেখে নেওয়া যাক, এই ফলগুলি কী কী।

আপেল: সকালে খালি পেটে একটা আপেল খাওয়ার পরামর্শ অনেকে দেন। এর কারণ আপেল হজমশক্তি বাড়াতে সাহায্য করে। এর ফাইবার পেট ভরিয়ে রাখে। তাতে খিদেও কম পায়। পেটের মেদ কমাতে এর তুলনা নেই।

কলা: অনেকের ধারণা, কলা খেলে ওজন বাড়ে। কিন্তু আসল ঘটনাটা উল্টো। এতে এমন ধরনের স্টার্চ বা শর্করা রয়েছে, যেটি খিদে নিয়ন্ত্রণ করে এবং মেদ গলাতে সাহায্য করে। একই সঙ্গে পেশির গঠনেও সাহায্য করে কলা।

লেবু: সকালে লেবুর জল খেলে ওজন কমে— এই কথাটা সম্পূর্ণ ঠিক। কারণ লেবুর রস যকৃত এবং পেটের অন্য অন্ত্রে জমা দূষিত পদার্থ পরিষ্কার করে দেয়। ফলে খাবার হজম করার ক্ষমতা বাড়ে। মেদ জমার পরিমাণ কমে।

যে কোনও বেরি: কোলেস্টেরল, রক্তচাপ কমাতে যে কোনও বেরি সাহায্য করে। যাঁদের ওজন খুব বেশি, তাঁরা নিয়মিত বেরি খেলে শরীর চনমনে হয়, ওজন কমতে থাকে।

গ্রেপফ্রুট বা জাম্বুরা: অতটা প্রচলিত না হলেও, এই ফল ভারতে পাওয়া যায়। যে কোনও খাবার খাওয়ার আগে কিছুটা জাম্বুরা খেলে শরীরে মেদ জমে কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Fruits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE