Advertisement
১৭ মে ২০২৪
Narendra Modi

নিজেকে চাঙ্গা রাখতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী খান ডাঁটার পরোটা’, বাড়িতে বানিয়ে দেখবেন না কি?

মিলেট ছাড়াও প্রধানমন্ত্রী আরও একটি খাবার খেতে ভালবাসেন। তা হল ড্রামস্টিক পরোটা। কী ভাবে বানাবেন সেই বিশেষ খাবার?

Recipe of PM Modi’s Favourite Dish Drumstick Paratha.

মোদীর প্রিয় পরোটার স্বাদ কেমন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৩ ১৬:১৫
Share: Save:

দেশ চালানোর পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শরীর নিয়েও সমান সচেতন। বয়সের কোঠা ৭০ পেরিয়েছে। তবু মোদীর চলাফেরা, ফিটনেস তা বলে না। শরীরচর্চা তো বটেই, তবে খাওয়াদাওয়া নিয়েও বেশ কিছু নিয়ম মেনে চলেন। মিলেট তাঁর অন্যতম পছন্দের খাবার ইতিমধ্যেই গোটা দেশ তা জেনে গিয়েছে। তবে যেটা অনেকেই জানে না, সেটা হল প্রধানমন্ত্রী আরও একটি খাবার খেতে ভালবাসেন। তা হল ড্রামস্টিক পরোটা। মোদী নিজেই জানিয়েছেন, এই পরোটা সপ্তাহে এক অথবা দু’বার খান। সজনে ডাঁটার পাতা দিয়ে তৈরি এই পরোটা নাকি তাঁকে আলাদা করে শক্তি জোগায়। ভিতর থেকে চনমনে থাকতে সাহায্য করে। মাঝেমাঝেই টানা বিদেশ সফরে যান তিনি। তখন নিজেকে সুস্থ রাখতে তিনি নাকি ভরসা রাখেন এই পরোটায়।

সজনে ডাঁটায় রয়েছে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিড্যান্টের মতো স্বাস্থ্যকর সমস্ত উপাদান। এই ডাঁটা প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। সর্দি-কাশির সঙ্গে লড়াই করতে সজনে ডাঁটা ভিতর থেকে শক্তি জোগায়। সংক্রমণের ঝুঁকি কমায়। প্রধানমন্ত্রীর মতো ফিট থাকতে চাইলে বাড়িতেও বানিয়ে নিতে পারেন এই পরোটা। কী ভাবে বানাবেন?

কুচি করে কাটা সজনে পাতা ১ কাপ, ময়দা, নুন, জোয়ান, কাঁচা লঙ্কা, হলুদ গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো— এই কয়েকটি উপকরণ দিয়েই তৈরি করে নিতে পারেন এই খাবার। প্রতিটি উপকরণ একসঙ্গে মেখে নিন। তার পর ছোট ছোট লেচি কেটে পরোটার আকারে গড়ে নিন। ফ্রাইং প্যানে অল্প তেল দিয়ে পরোটা ভেজে নিন। চাটনি কিংবা আচারের সঙ্গে দারুণ খেতে লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi PM Narendra Modi Food Paratha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE