Advertisement
০৫ মে ২০২৪
Dogs’ Nutrition

মানুষে খায়, এমন কোন কোন খাবার পোষ্য কুকুরদেরও দিতে পারেন?

নুন, তেল বা ঘি এবং মশলা ছাড়া খাবার তাদের জন্য উপাদেয়, সে কথা অনেকেই জানেন। কিন্তু মানুষদের কোন কোন সব্জি বা ফল কুকুররা খেতে পারে, তা জানেন?

মানুষের খাবার কুকুরে খায়?

মানুষের খাবার কুকুরে খায়? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২২ ২০:১২
Share: Save:

খাবার খেতে খেতেই পাশে গা ঘেঁষে বসে থাকা চারপেয়ে সন্তানটিকে দেওয়া আপনার অভ্যাস। বিস্কুট, মুড়ি থেকে চিপস্-- কিছুই বাদ দেন না। কিন্তু এই অভ্যাসে আপনার ক্ষতি না হলেও পোষ্যের ক্ষতি হয় মারাত্মক।কারণ তেলে ভাজা বা মশলা দেওয়া খাবার খেলে আপনার তৎক্ষণাৎ কিছু না হলেও আপনার পোষ্যটির কিন্তু শরীর খারাপ হতে বাধ্য। আবার, অনেকে রাস্তার কুকুরদের দু’বেলা খেতে দেন। সে ক্ষেত্রেও সাবধান হওয়া জরুরি। তারা সব সময় আপনার চোখের সামনে থাকে না, তাই তাদের শরীর খারাপ হলেও বোঝার উপায় থাকে না। নুন, তেল বা ঘি এবং মশলা ছাড়া খাবার তাদের জন্য উপাদেয়, সে কথা অনেকেই জানেন। কিন্তু মানুষদের উপযোগী কোন কোন সব্জি বা ফল কুকুররা খেতে পারে, তা জানেন?

১) গাজর

ভিটামিন এ সমৃদ্ধ গাজর, মানুষের তো বটেই কুকুরের জন্যেও সমান উপকারী। তাদের ত্বক, লোম এবং প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য ভিটামিন এ যথেষ্ট গুরুত্বপূর্ণ। এ ছাড়া কুকুরদের দাঁতের যত্নেও গাজর যথেষ্ট সাহায্য করে।

২) বিন্‌স

ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন কে এবং প্রোটিনে সমৃদ্ধ সবুজ, টাটকা বিন্‌স কুকুরদের খাবারে থাকা আবশ্যিক। তবে নুন বা অন্য কোনও মশলা ছাড়া, কাঁচা অথবা সেদ্ধ দু’ভাবেই খাওয়ানো যেতে পারে।

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে ভরপুর সামুদ্রিক মাছ কুকুরদের দেওয়া যেতে পারে।

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে ভরপুর সামুদ্রিক মাছ কুকুরদের দেওয়া যেতে পারে। ছবি- সংগৃহীত

৩) তরমুজ

গরম কালে কুকুরদের সবচেয়ে পছন্দের খাবার হল তরমুজ। এই ফলটি তাদের শরীরে জলের ঘাটতি পূরণ করে। তবে সাবধান, তরমুজের দানা যেন পেটে না যায়।

৪) আপেল

কুকুরদের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় যাবতীয় ভিটামিনের বেশির ভাগটাই পাওয়া যায় আপেল থেকে। আপেলে থাকা ফাইবার তাদের হজম সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান করে।

৫) ভাত

প্রতিদিন না হলেও সপ্তাহে অন্তত ৩ দিন ভাত দেওয়া যায় পোষ্যদের। বিশেষত যদি পেটের কোনো সমস্যা থাকে, তখন রুটির বদলে ভাতই খাওয়াতে বলেন পশু চিকিৎসকরা।

৬) বাদাম থেকে বানানো মাখন

কৃত্রিম নুন এবং চিনি ছাড়া ‘অরগ্যানিক’ পিনাট মাখন আপনার কুকুরের জন্য খুবই উপকারী। এই মাখনে আছে উদ্ধিজ্জ প্রোটিন, স্বাস্থ্যকর ফ্যাট, ভিটামিন ই, বি এবং বি৩।

৭) মাছ

রক্ত সঞ্চালনে ‘ভিটামিন বি’-এর যথেষ্ট ভূমিকা রয়েছে। মাছে প্রোটিন ছাড়াও যথেষ্ট পরিমাণে রয়েছে এই ভিটামিন। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে ভরপুর সামুদ্রিক মাছ বা চিংড়ি কুকুরদের দেওয়া যেতেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relationship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE