Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Shyam Sundar Co Jewellers: গয়নায় পুরুষত্ব বাড়ে বৈ কমে না, অকপট রূপক সাহা

০৬ ডিসেম্বর ২০২১ ১৩:৫১
মেনস ক্লাব কালেকশন

মেনস ক্লাব কালেকশন

‘পুরুষ জমকালো সাজবে, গলায় সোনার চেন বা হাতে রকমারি কাজ-করা বালা পরবে’ — প্রায় দেড় দশক আগেও শহর কলকাতায় এই ছবি দেখতে অভ্যস্ত ছিলেন না অনেকেই। গয়না বলতে বিয়ের সময়ে পাওয়া আংটি অথবা জামার কলারে ঢেকে যাওয়া পাতলা সোনার চেন - এই ছিল পুরুষের গয়নার বাক্সে। আবার সেই গয়নায় খানিক কাজ থাকলে বা কানে দুল, হাতে ব্রেসলেট ইত্যাদি দেখলেই বার দু'য়েক হোঁচট খেতেন অনেকেই।

যদিও সময় বদলেছে। বদলে গিয়েছে রুচিও। পুরুষদের সাজের আনুষঙ্গিক হিসেবে ধীরে ধীরে প্রচলন বাড়ছে সোনার গয়নার। নতুন নকশা, নতুন কারুকাজে সাজিয়ে তোলা হচ্ছে পুরুষদের গয়নার সম্ভার — কানের দুল, গলার চেন, হাতের বালা, আংটি, রিস্টলেট, কাফলিং আরও কত কী! বলা যায়, পুরুষের শরীরে সেজে ওঠা এই গয়নাই বলে দেয় কোন পুরুষের পছন্দ কেমন। কেমন তাঁর ব্যক্তিত্ব!


শ্যাম সুন্দর কোং জুয়েলার্সের কর্ণধার রূপক সাহার ভাষায়, এখনও অনেক পুরুষ মনে করেন যে গয়না পরলে ‘মেয়েলি মেয়েলি’ লাগবে। অথচ এই ধারণা সম্পূর্ণ ভূল। কারণ পুরুষের শরীরে সেজে ওঠা গয়নার চল কিন্তু আজকের নয়। প্রাচীন রাজা-মহারাজাদের শরীরের পরতে পরতে ছুঁয়ে থাকত বিভিন্ন গয়না — হাতে বাজুবন্দ, গলায় লম্বা সোনার হার, কানে ঝোলানো দুল, রত্ন খচিত আংটি আরও কতশত গয়না। রাজ্যের রাজধানীতে সব সময় একদল স্যাঁকরা থাকতেন, যাঁরা মহারাজের পছন্দ অনুযায়ী গয়না গড়িয়ে দিতেন। মনে করা হতো, এই গয়না পুরুষের পুরুষত্বকে আরও বিকশিত করে। শুধুই কী তাই! দেবতাদের প্রতিটি ছবিতেও দেখা যায় নানান সোনার গয়নার বাহার। যে ছবিগুলি অনায়াসে প্রশ্ন তুলতে পারে, গয়না ছাড়া পুরুষের সাজ আদৌ কি সম্ভব?

সোনার ঘড়ি থেকে সোনার বকলস, পাঞ্জাবির বোতাম — আছে সবই

সোনার ঘড়ি থেকে সোনার বকলস, পাঞ্জাবির বোতাম — আছে সবই


তবে হ্যাঁ, সত্যিই সময় বদলেছে। পুরনো সেই ট্রেন্ড এখন আর নেই। সোনার দাম বেড়েছে। সেই সঙ্গে চল বেড়েছে ছোট ছোট গয়নার। সাজের আনুষঙ্গিক হিসেবে যেগুলির জুড়ি মেলা ভার। এই বিষয়গুলিকে মাথায় রেখেই কালেকশন নিজেদের সাজিয়েছে শ্যাম সুন্দর।

সোনার চেনের কালেকশন

সোনার চেনের কালেকশন


এই বিষয় নিয়ে বলতে গিয়েই রূপকবাবু জানালেন, শ্যাম সুন্দর কোং জুয়েলার্স এই সমস্ত কিছু ভেবেই তাদের 'মেনস কালেকশন' নিয়ে এসেছে। প্রয়োজন নেই হাতে ভারী ব্রেসলেট পরার, শার্টের সঙ্গে কাফলিঙ্ক বা পাঞ্জাবির সঙ্গে হাতে পাতলা রিস্টলেটে কিন্তু অসাধারণ হয়ে উঠতে পারেন যে কোনও পুরুষ। কানে অত বড় দুল এখন কেউ পরেন না। কিন্তু ছোট্ট একটা হিরে বসানো স্টাড রিং যে কোনও অনুষ্ঠানে আপনাকে নজরকাড়া করে তুলবে। পেন্ডেন্ট বসানো লম্বা সোনার হারের কোনও প্রয়োজন নেই, তবে পাতলা ছোট সোনার চেন আপনার ব্যক্তিত্বে অবশ্যই আভিজাত্য বাড়াবে।

হাতের রিস্টলেট

হাতের রিস্টলেট


তাই শুধু মহিলাদের গয়নাই নয়, পুরুষদের জন্য আকর্ষণীয় ডিজাইন এবং অফার নিয়ে হাজির হয়েছে শ্যাম সুন্দর কোং জুয়েলার্স। নজরকাড়া নকশাই হোক বা তৈরির খরচা, গয়নার নেপথ্যে থাকা ভাবনা, সব মিলিয়ে শ্যাম সুন্দর কোং জুয়েলার্স সত্যিই অনন্য। তা হলে আর দেরি কেন? আজই আসুন শ্যাম সুন্দর কোং জুয়েলার্সের নিকটবর্তী শোরুমে এবং অসাধারণভাবে সাজিয়ে তুলুন নিজেকে।

ছেলেদের আংটির কালেকশন

ছেলেদের আংটির কালেকশন


শোরুমগুলি রয়েছে - গড়িয়াহাট, বেহালা, বারাসত আগরতলা

কোনও গয়নার কালেকশনের বিষয়ে বিশদে জানতে ফোন করতে পারেন এই নম্বরে — ০৩৩ ২৪৬৪ ২৪৬৪

এই প্রতিবেদনটি শ্যাম সুন্দর কোং জুয়েলার্সের সঙ্গে যৌথ উদ্যোগে প্রকাশিত।

আরও পড়ুন