Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Salman Rushdie

প্রাণ হারাতে বসেছিলেন নিউ ইয়র্কে, এক চোখ খুইয়ে সেই হামলার ঘটনা নিয়েই বই লিখছেন রুশদি

শতকা ইনস্টিটিউশনে ৭৫ বছর বয়সি সলমন রুশদির উপর হামলা চালানো হয়। দুষ্কৃতী হামলায় গুরুতর আহত হওয়ার ঘটনা অবলম্বনে বই লিখছেন রুশদি। কবে প্রকাশিত হবে সেই বই?

হামলা নিয়ে লেখা রুশদির নতুন বইটি প্রকাশিত হবে ২০২৪ এর ১৬ এপ্রিল।

হামলা নিয়ে লেখা রুশদির নতুন বইটি প্রকাশিত হবে ২০২৪ এর ১৬ এপ্রিল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৩ ১৫:১২
Share: Save:

নিউ ইয়র্কে ২০২২ সালে দুষ্কৃতী হামলায় গুরুতর আহত হওয়ার ঘটনা অবলম্বনে বই লিখছেন বুকারজয়ী লেখক সলমন রুশদি। ১১ অক্টোবর, বুধবার এমনই ঘোষণা করে প্রকাশনী সংস্থা পেঙ্গুইন র‌্যানডম হাউজ়। নিউ ইয়র্ক টাইমসের খবর অনুযায়ী, রুশদির সেই বইয়ের নাম ‘নাইফ: মেডিটেশনস আফটার অ্যান অ্যাটেম্পটেড মার্ডার’। বইটি প্রকাশিত হবে ২০২৪ এর ১৬ এপ্রিল।

শতকা ইনস্টিটিউশনে ৭৫ বছর বয়সি রুশদির উপর হামলা চালানো হয়। ঘটনার সঙ্গে সঙ্গে গোটা প্রেক্ষাগৃহ খালি করে দেওয়া হয়। ঘটনার পরে গ্রেফতার করা হয়েছিল সেই হামলাকারীকে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছিলেন, মঞ্চে এক ব্যক্তির সঙ্গে পরিচয় করানো হচ্ছিল রুশদিকে। সেই সময় তাঁর উপর ঝাঁপিয়ে পড়েন দুষ্কৃতী। রুশদিকে অন্তত ১০-১৫ বার কোপানো হয়েছিল। ক্রমাগত তাঁর ঘাড়ে আঘাত করা হয়েছিল।

এই ঘটনার পর এক চোখে দৃষ্টি হারিয়েছেন লেখক। সেই হামলার পর দীর্ঘ সময় লেখক ‘পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিজ়অর্ডার (পিটিএসডি)’-এ ভুগেছেন। নিউ ইয়র্ক টাইমসকে রুশদি বলেন, ‘‘এই বইটি লেখা আমৈর জন্য ভীষণ গুরুত্বপূর্ণ ছিল। যা ঘটেছে সেই হিংসার জবাব শিল্পের মাধ্যমে দিতে চেয়েছি আমি।’’

হামলাকারীর ছুরি আঘাতে একটি চোখের দৃষ্টি হারিয়েছেন, একটি হাতও অকেজো হয়ে গিয়েছে তাঁর, ঘাড়ের স্নায়ুতেও গভীর জখম রয়েছে, তবুও ভেঙে পড়তে রাজি নন ভারতীয় বংশোদ্ভূত লেখক সলমন রুশদি।

গত বছরের ১২ অগস্ট নিউ ইয়র্কে একটি বই প্রকাশ অনুষ্ঠানে আক্রান্ত হয়েছিলেন তিনি। মে মাসে আমেরিকার সেই শহরেই একটি অনুষ্ঠানে প্রথম বার জনসমক্ষে আসেন সাহিত্যিক। সে দিন বলেছিলেন, ‘‘সন্ত্রাস যেন আমাদের ভয় পাইয়ে দিতে না পারে। হিংসা যেন চুপ করিয়ে না দেয়। লড়াই চালিয়ে যেতে হবে। লড়াই চলবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Salman Rushdie Writer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE