Advertisement
০৩ মার্চ ২০২৪
Saraswati Puja 2023

শহরের উত্তর থেকে দক্ষিণ, শাড়ি-পাঞ্জাবিতেই ‘প্রেম দিবস’ উদ্‌যাপনে ব্যস্ত বাঙালি

তিলোত্তমা জুড়ে প্রেমের মরসুম শুরু হয়ে গেল এখন থেকেই। প্রেম দিবস উদ্‌যাপন করতে বাঙালি তরুণ প্রজন্মকে ১৪ ফেব্রুয়ারি অবধি অপেক্ষা করতে হয় না, সরস্বতী পুজো মানেই বাঙালির প্রেম দিবস।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৩ ১৪:৩৪
Share: Save:

ঠান্ডা পানীয় খেতে গিয়ে পড়ে গিয়েছে নতুন পাঞ্জাবিটায়। দাগ ধরার আগেই অগোছাল আঁচল দিয়ে তড়িঘড়ি মুছিয়ে দিল চুড়ি-পরা হাত।

নিজস্বী তুলতে গিয়ে মেয়েটির চোখ বন্ধ হয়ে গিয়েছে। ধমক খেয়ে মুখ কাঁচুমাচু মুখে দাড়িয়ে বছর আঠারোর ছেলেটা।

‘‘আরে, বড়দা আর বড় বৌদি না! মুখটা ঘোরাও শিগগির, ধরা পড়ে গেলে আর রক্ষে নেই!’’— পাপড়ি চাটের স্বাদ ছেড়ে মুখটা অন্য দিকে ঘুরিয়ে নিল যুগল।

ময়দান থেকে মোহর কুঞ্জ, ইকো পার্ক থেকে প্রিন্সেপ ঘাট— বৃহস্পতিবার সরস্বতী পুজোর দিনে শহরের আনাচকানাচ ধরা পড়ল এমনই টুকরো টুকরো দৃশ্যপট। তিলোত্তমা জুড়ে প্রেমের মরসুম শুরু হয়ে গেল এখন থেকেই। প্রেম দিবস উদ্‌যাপন করতে বাঙালি তরুণ প্রজন্মকে ১৪ ফেব্রুয়ারি অবধি অপেক্ষা করতে হয় না, সরস্বতী পুজো মানেই বাঙালির প্রেম দিবস।

যতই থাক ভ্যালেন্টাইনস ডে বা দুর্গাপুজো। প্রেম করার জন্য সরস্বতী পুজোর দিনটার সঙ্গে কোনও কিছুর যেন তুলনা হয় না। শাড়ি পরা মেয়েদের হাতের গোলাপ, চকোলেট সেই দিকেই ইঙ্গিত দেয়।

বছর একুশের রোহন সেন, প্রেসিডেন্সি কলেজের ছাত্র। বান্ধবী প্রিয়াঙ্কার সঙ্গে ময়দানে বসে খোশমেজাজে আড্ডা দিতে দিতে বললেন, ‘‘প্রেম করার জন্য আলাদা কোনও দিনের প্রয়োজন নেই। তবে সরস্বতী পুজোর দিন একসঙ্গে না বেরোলে মনটা মোটেই ভাল লাগে না। সেই স্কুল জীবন থেকে আলাপ। একে অপরকে রোজ সময় দিতে না পারলেও চেষ্টা করি সরস্বতী পুজোর দিনটা একসঙ্গে কাটানোর। পুরনো স্মৃতিগুলি ঝালিয়ে নেওয়ার এই তো সুযোগ।’’

সত্যিই, সরস্বতী পুজোর দিন পাটভাঙা শাড়ি আর আনকোরা পাঞ্জাবির যুগ্ম-খসখসেই যেন গাঢ় হয় বাঙালির প্রেম।

সত্যিই, সরস্বতী পুজোর দিন পাটভাঙা শাড়ি আর আনকোরা পাঞ্জাবির যুগ্ম-খসখসেই যেন গাঢ় হয় বাঙালির প্রেম।

একই কথা শোনা গেল সোহিনীর মুখেও। ফেব্রুয়ারিতেই বিয়ের পিঁড়িতে বসতে চলেছেন অভীকের সঙ্গে। তার আগেই সরস্বতী পুজো উপলক্ষ একটু ঘুরুঘুরু। সোহিনী বললেন, ‘‘ভ্যালেন্টাইন’স ডে-তে সব সময় একসঙ্গে থাকা হয় না। কিন্তু সরস্বতী পুজোর দিনটা চেষ্টা করি একসঙ্গে ঘণ্টা খানেক হলেও সময় কাটানোর। বিয়ের পর কী হবে জানি না, তবে বিয়ের আগে এই দিনটা চুটিয়ে উপভোগ করে নিতে চাই!’’

সত্যিই, সরস্বতী পুজোর দিন পাটভাঙা শাড়ি আর আনকোরা পাঞ্জাবির যুগ্ম-খসখসেই যেন গাঢ় হয় বাঙালির প্রেম। সবাই মেনে নিলেন, প্রেম সারা বছরের। তবে অলিখিত ভাবে নতুন শাড়ি আর পাঞ্জাবি পরে প্রিয়জনের সঙ্গে হাতে হাত রেখে ঘোরাঘুরি, অলিগলির আড়ালে চুম্বন— সব মিলিয়ে সরস্বতী পুজোর আলাদা মাত্রা রয়েছে তরুণ প্রজন্মের কাছে। আর সেই মাত্রা কোনও দিনই ছুঁতে পারে না প্রেম দিবস হিসেবে ঘোষিত ভ্যালেন্টাইন্স ডে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE