Advertisement
০৭ মে ২০২৪
Sushen Ghosh

শিল্পী সুষেণ ঘোষ প্রয়াত, বয়স হয়েছিল ৮৩

মঙ্গলবার শান্তিনিকেতনে শেষ নিশ্বাস ত্যাগ করেন শিল্পী সুষেণ ঘোষ। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৩।

image of Sculptor Sushen Ghosh passes away

নিয়মিত সঙ্গীতচর্চা এবং দর্শন নিয়ে লেখাপড়াও করতেন শিল্পী। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ১৭:৩৬
Share: Save:

মৃত্যু হল শিল্পী সুষেণ ঘোষের। মঙ্গলবার, শান্তিনিকেতনে নিজের বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৩।

১৯৪০ সালে জন্ম। লেখাপড়া বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে। ১৯৬৩ সালে কলা ভবন থেকে ডিপ্লোমা। তার পর নিজের মতো কাজ শুরু করেন শিল্পী। ১৯৬৮ সালে শান্তিনিকেতনেই প্রথম একক প্রদর্শনী। কিছু দিনের মধ্যেই বিলেত পাড়ি দেন। ১৯৬৯ সালে লন্ডন বিশ্ববিদ্যালয়ের গোল্ডস্মিথ কলেজে আবার লেখাপড়া শুরু। বিদেশি শিল্পীদের সঙ্গে কাজ। কয়েক বছর সেখানেই বসবাস।

বিদেশে যাওয়ার আগেই পড়াতে শুরু করেন সুষেণবাবু। যখন তিনি গোল্ডস্মিথ কলেজে ভর্তি হন, তত দিনে বছর ছয়েক কলা ভবনে পড়ানো হয়ে গিয়েছে। তবে এক বছর বিলেতে বসবাস নতুন দিগন্ত খুলে দেয় তাঁর কাজে। ১৯৭০ সালে যখন দেশে ফিরে আসেন, তখন তাঁর শিক্ষায়ও দেখা যায় সেই ছাপ।

আজীবন কলা ভবনের সঙ্গেই যুক্ত থেকেছেন শিল্পী। ছিলেন সেখানকার অধ্যক্ষও।

রামকিঙ্কর বেজ ও বিনোদ বিহারী মুখোপাধ্যায়ের ছাত্র ছিলেন সুষেণবাবু। শিল্পীর কাজেও থেকেছে অগ্রজ শিল্পীদের ভাবনার প্রভাব। পাশাপাশি, বিদেশি শিল্পীদের কাজও রসদ জুগিয়েছে সুষেণবাবুর ভাবনায়। নিয়মিত সঙ্গীতচর্চা এবং দর্শন নিয়ে লেখাপড়াও করতেন শিল্পী। ভাস্কর্যে ফুটে উঠত সে অভ্যাসের প্রভাবও।

শিল্পীর ভাস্কর্য নজর কেড়েছে দেশ-বিদেশের বহু গুণীজনের। তাঁর কাজের প্রদর্শনীও হয়েছে নানা শহরে। তারই সঙ্গে নিয়মিত চলেছে কলা ভবনের দায়িত্ব সামলানোর কাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sushen Ghosh Sculptor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE