Advertisement
০১ মে ২০২৪
Before Buying Car

৭ পরামর্শ: নতুন গাড়ি কেনার আগে কী জেনে নেবেন? কোন কথা মাথায় রাখা জরুরি?

গাড়ি কেনার শখ রয়েছে। কিন্তু গাড়ির বিষয়ে খুব একটা জ্ঞান নেই। তাই বহু বার ভেবেও সেই স্বপ্ন অপূর্ণ থেকে যাচ্ছে?

কিছু বছর পর গাড়ির বিক্রয়মূল্য কেমন হতে পারে, তা আগে থেকে জেনে রাখাই ভাল।

কিছু বছর পর গাড়ির বিক্রয়মূল্য কেমন হতে পারে, তা আগে থেকে জেনে রাখাই ভাল। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ১৯:৫০
Share: Save:

নতুন গাড়ি কেনা নিয়ে মনে নানা আশা-আকাঙ্ক্ষা থাকে। কিন্তু অভিজ্ঞতার অভাব থাকলে অনেকেই বুঝে উঠতে পারেন না, গাড়ি কেনার আগে কোন বিষয়গুলি মাথায় রাখা জরুরি। সেই সব ক্রেতাদের কথা মাথায় রেখেই কিছু জরুরি বিষয়ে উল্লেখ করা হল এখানে।

গাড়ি কিনতে যাওয়ার আগে কোন কোন বিষয় মাথায় রাখবেন?

১) বাজেট নির্ধারণ

যা-ই কিনতে যান না কেন, হয়তো ভেবে গিয়েছেন এক রকম আর যখন কিনে এনেছেন তখন আপনার বাজেট, ভাবনাচিন্তা ছাড়িয়ে আকাশ ছুঁয়ে গিয়েছে। কিন্তু গাড়ির ক্ষেত্রে তো তেমন হলে চলে না। কারণ শুধু গাড়ির দাম নয়, তার উপর নির্ভর করে বিভিন্ন রকমের খরচ। সেই সব একসঙ্গে হিসাব করে তবেই গাড়ির বাজেট নির্ধারণ করতে হয়।

২) কী ধরনের জ্বালানি

বাজেট নির্ধারণ করার পাশাপাশি ঠিক করে নিন গাড়ির জ্বালানি কী হবে। ভারতে পেট্রোল, ডিজ়েল, গ্যাস এবং বিদ্যুৎচালিত সব ধরনের গাড়িই পাওয়া যায়। জ্বালানির উপরেও অনেকটা নির্ভর করে গাড়ির দাম। আর প্রতি কিলোমিটারে গাড়ির গতিবেগ কেমন, তা-ও নির্ভর করে জ্বালানির উপর।

দাম অনুযায়ী বিভিন্ন মডেলে বিভিন্ন রকম সুবিধা দেওয়া থাকে।

দাম অনুযায়ী বিভিন্ন মডেলে বিভিন্ন রকম সুবিধা দেওয়া থাকে। ছবি- সংগৃহীত

৩) গাড়ির ‘বডি’

এর পরের যে বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ, তা হল গাড়ির বডির ধরন। পরিবারের সদস্য সংখ্যা বেশি হলে ‘এসইউভি’ জাতীয় গাড়ি কেনাই ভাল। ছোট পরিবার হলে ‘হ্যাচব্যাক’। আবার শৌখিন মানুষদের একটু ‘সিডান’ গাড়ি কেনার দিকেই ঝোঁক বেশি থাকে।

৪) কী ধরনের মডেল

ক্রেতাদের সুবিধা এবং চাহিদার কথা মাথায় রেখে গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলি একটি গাড়ির বিভিন্ন ধরনের মডেল তৈরি করে থাকে। দাম অনুযায়ী বিভিন্ন মডেলে বিভিন্ন রকম সুবিধা দেওয়া থাকে। তাই কোনগুলি আপনার প্রয়োজনে লাগতে পারে, তা দেখে তবেই গাড়ির মডেল বাছবেন।

ভারতে পেট্রোল, ডিজ়েল, গ্যাস এবং বিদ্যুৎচালিত সব ধরনের গাড়িই পাওয়া যায়।

ভারতে পেট্রোল, ডিজ়েল, গ্যাস এবং বিদ্যুৎচালিত সব ধরনের গাড়িই পাওয়া যায়। ছবি- সংগৃহীত

৫) কত নিরাপদ

গাড়ি কেনার আগে অবশ্যই দেখে নিতে হবে, কোন গাড়ির নিরাপত্তা ব্যবস্থা কী রকম। কোন গাড়ির নিরাপত্তা ব্যবস্থা কেমন হবে, তা গাড়ির মডেল এবং দাম অনুযায়ী নির্ধারণ করে প্রস্তুতকারক সংস্থাগুলি। কারণ, ক্রেতাদের জীবন নিয়ে কোনও ঝুঁকি তারাও নিতে চান না।

৬) পুনর্বিক্রয়যোগ্য কি না

নির্দিষ্ট সময়ে পর গাড়ি পুরনো হয়ে গেলে বিক্রি করে দিতেই হয়। অনেকে পুরনো গাড়ির পরিবর্তে আরও কিছু টাকা দিয়ে নতুন গাড়ি কেনেন। সে ক্ষেত্রে পুরনো গাড়ির মডেলটি কত প্রচলিত, তার উপর বিক্রয়মূল্য বাড়া কমা করে। তাই কিছু বছর পর গাড়ির বিক্রয়মূল্য কেমন হতে পারে, তা আগে থেকে জেনে রাখাই ভাল।

৭) কেনার আগে চড়ে দেখুন

গাড়ি কিনতে গেলে, পছন্দের মডেলটিতে ‘টেস্ট ড্রাইভ’ নিতে বলে যে কোনও সংস্থা। কেনার আগে গাড়ি চড়ে, তার সুবিধা-অসুবিধা, কত আরামদায়ক, কী কী সুযোগ আছে, তা দেখে নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Car Buy car Car Sell Car Business
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE