Advertisement
০৩ মে ২০২৪
New Skydive Record

এভারেস্টের সামনে ২১,৫০০ ফুট উচ্চতা থেকে স্কাইডাইভ, নয়া রেকর্ড গড়লেন ভারতের মহিলা

শীতল মহাজনের মুকুটে নয়া পালক। ৪১ বছর বয়সি শীতলই বিশ্বের প্রথম মহিলা, যিনি এভারেস্টের সামনে ২১,৫০০ ফুট উচ্চতা থেকে স্কাইডাইভ করলেন।

এভারেস্টের সামনে নতুন রেকর্ড।

এভারেস্টের সামনে নতুন রেকর্ড। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ১৬:২৭
Share: Save:

মাউন্ট এভারেস্টের সামনে ২১,৫০০ ফুট উচ্চতা থেকে স্কাইডাইভ করে রেকর্ড গড়লেন পুণের শীতল মহাজন। ৪১ বছর বয়সি শীতলই বিশ্বের প্রথম মহিলা, যিনি এভারেস্টের সামনে এত উচ্চতা থেকে স্কাইডাইভ করলেন।

খেলাধূলার প্রতি অগাধ ভালবাসা রয়েছে শীতলের। নিজের স্কাইডাইভিং অ্যাকাডেমি আছে তাঁর। ঝুলিতে রয়েছে একাধিক জাতীয় এবং আন্তর্জাতিক পুরস্কার। ২০১১ সালে পদ্মশ্রী পেয়েছেন তিনি। ইতিমধ্যেই ১৮টি জাতীয় স্কাইডাইভিং রেকর্ড করে ফেলেছেন শীতল। ৬টি আন্তর্জাতিক রেকর্ডও রয়েছে তাঁর নামে। নয়া রেকর্ড গড়ে ফেসবুক পোস্টে শীতল লেখেন, ‘‘২১,৫০০ ফুট উচ্চতা থেকে স্কাইডাইভ করলাম, এটা আমার জীবনের সেরা প্রাপ্তি। আমি ১৭, ৪৪৪ ফুট উচ্চতায় কালাপত্থরে অবতরণ করি। এর আগে অন্য কোনও মহিলা এত উচ্চতা থেকে স্কাইডাইভ করেননি। এর পাশাপাশি আমি আরও একটি রেকর্ড গড়ি। এর আগে কোনও ভারতীয় মহিলা এভারেস্টের কালাপত্থরের সামনে স্কাইডাইভ করেননি, আমিই প্রথম।’’

২০০৪ সালেই প্রথম শিরোনামে আসেন শীতল মহাজন। সে বছর ১৮ এপ্রিল বিন্দুমাত্র অনুশীলন ছাড়াই উত্তর মেরুর মাইনাস ৩৭ ডিগ্রি তাপমাত্রায় রাশিয়ান এমআই-৮ হেলিকপ্টার থেকে প্রথম স্কাইডাইভ করেন শীতল। হাজার প্রতিবন্ধকতা সত্ত্বেও মহিলা হিসাবে প্রথম বার এত উঁচু থেকে স্কাইডাইভ করে গড়ে ফেলেন রেকর্ড। ২০০৬ সালে আবার আন্টার্কটিকায় ১১,৬০০ ফুট উঁচু থেকে অ্যাক্সিলারেটড ফ্রি ফল প্যারাশ্যুট জাম্প দেন শীতল। তা-ও যোগ হয় তাঁর রেকর্ডের খাতায়। ২৩ বছরে পা দিতে না দিতেই এমন দুই রেকর্ড গড়ে ফেলেন শীতল।

তাঁকে ঘিরে শুধু রেকর্ড আর রেকর্ড। তাঁর বিয়েতেও ছিল বড় চমক। ২০০৮ সালের ১৯ এপ্রিল পুণে সিটি স্কাইলাইনে ৭৫০ ফুট উঁচুতে হট-এয়ার বেলুনের ভিতর বিয়ে করেন তিনি। পাত্র ফিনল্যান্ডের ইঞ্জিনিয়র বৈভব রানে। তিনিও এক জন নামজাদা স্কাইডাইভার। ৫৭টি জাম্প রয়েছে তাঁর ঝুলিতে। প্রথম দম্পতি হিসাবে ২০১১ সালের নভেম্বরে একসঙ্গে স্কাইডাইভ করেন দু’জনে। ২০১৮ সালে তাইল্যান্ডে ১৩ হাজার ফুট উচ্চতা থেকে শাড়ি পরেও স্কাইডাইভ করেছেন তিনি।

২০১০ সালে মাউন্ট এভারেস্ট থেকে দু’বার স্কাইডাইভ করার চেষ্টা করেছেন। কিন্তু তাতে সফল হতে পারেননি শীতল রানে মহাজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mount Everest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE