Advertisement
২৪ জুন ২০২৪
CHICKEN

বাসি চিকেন কিনছেন না তো! বুঝবেন কী করে?

দোকান থেকে কাটা চিকেন কিনুন বা প্যাকেজড চিকেন— তা আদৌ টাটকা কি না তা বুঝে উঠতে পারেন না বেশির ভাগ ক্রেতাই। কয়েকটা সহজ উপায় জানলেই বোঝা যায়, যে মাংসটা কিনছেন সেটা তাজা কি না। জেনে নিন সে সব উপায়।

মাংসের রং বলে দেবে তা বাসি কি না। ছবি: শাটারস্টক।

মাংসের রং বলে দেবে তা বাসি কি না। ছবি: শাটারস্টক।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৮ ১৪:১৫
Share: Save:

ভাগাড় কাণ্ডের রেশ কাটলেও এখনও হোটেল-রেস্তঁরা থেকে মাংস খেতে ভয় পাচ্ছেন কেউ কেউ। অনেকে আবার বাড়িতে রান্না করা মাংসেই ভরসা রাখতে স্বচ্ছন্দ। এমনিতেই ওবেসিটি ও কোলেস্টেরলের ভয়ে মাটনের চেয়ে চিকেনের চাহিদা বেশি।

তবে সেখানেও নানা জটিলতা আছে। দোকান থেকে কাটা চিকেন কিনুন বা প্যাকেজড চিকেন— তা আদৌ টাটকা কি না তা বুঝে উঠতে পারেন না বেশির ভাগ ক্রেতাই। বিক্রেতার কথার উপরেই আস্থা রাখতে হয়।

কিন্তু কয়েকটা সহজ উপায় জানলেই বোঝা যায়, যে মাংসটা কিনছেন সেটা তাজা কি না। জেনে নিন সে সব উপায়।

আরও পড়ুন

আর গোপন থাকবে না আপনার হোয়াটস‌্অ্যাপ চ্যাট!

কলার খোসা ফেলে দেন? এ সব জানলে আর ফেলবেন না

মাংস কেনার সময় পারলে হাত দিয়ে পরখ করুন মাংসখণ্ডকে। যদি খুব শক্ত বা খুব নরম বোধ করেন, তা হলে সে মাংস কিনবেন না। টাটকা মাংস হলে তা খুব নরম বা শক্ত হয় না, উল্টে একটা স্প্রিংয়ের মতো স্থিতিস্থাপকতা আসে। কোনও সংস্থার প্যাকেজড চিকেন কিনতে হলে সাবধান থাকুন। আগেই দেখে নিন, প্যাকেজিং ঠিকঠাক আছে কি না। উপরের ঢাকনার উপর নজর রাখুন, যদি পলিথিন বা ঢাকা আলগা দেখেন, তা এড়িয়ে চলুন। কেনার সময় অবশ্যই দেখে নিন জিনিসটির এক্সপায়ারি ডেট। মাংসের গন্ধ সন্দেহজনক হলে তা কিনবেন না। মাংসের রং দেখুন, যদি দেখেন তা ধূসর বর্ণের, তবে জানবেন তা বাসি বা অনেক ক্ষণ আগে কেটে রাখা মাংস। টাটকা হলে মাংসের রং হবে হালকা গোলাপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE