Advertisement
১৮ জুলাই ২০২৪
Lifestyle news

আর গোপন থাকবে না আপনার হোয়াটস‌্অ্যাপ চ্যাট!

চলতি বছরের ১২ নভেম্বর থেকেই এটা চালু হয়ে গিয়েছে। কিন্তু মুশকিলটা হল এন্ড টু এন্ড এন্ডক্রিপশনের মতো সুরক্ষা গুগল ড্রাইভ দেবে না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০১৮ ১২:৪০
Share: Save:

আর সুরক্ষিত রইল না হোয়াটস‌্অ্যাপ তথ্য!

সম্প্রতি হোয়াটস‌্অ্যাপ আর গুগল গাঁটছড়া বেঁধেছে। এতদিন হোয়াটস‌্অ্যাপের সমস্ত তথ্যে এন্ড টু এন্ড এন্ডক্রিপশন থাকত। কিন্তু এখন থেকে গুগল ড্রাইভে সমস্ত ডেটা জমা হবে।

চলতি বছরের ১২ নভেম্বর থেকেই এটা চালু হতে চলেছে বলে খবর। কিন্তু মুশকিলটা হল এন্ড টু এন্ড এন্ডক্রিপশনের মতো সুরক্ষা গুগল ড্রাইভ দেবে না।

এন্ড টু এন্ড এন্ডক্রিপশনে দাতা এবং গ্রাহক ছাড়া আর কেউই সেই তথ্য দেখতে পেতেন না। কিন্তু যখনই গুগল ড্রাইভে জমা হবে, এন্ড টু এন্ড এন্ডক্রিপশনের সুরক্ষা কিন্তু তখন আর থাকবে না।

আরও পড়ুন: পাহাড়ের উপর ৫০ ফুটের তিনটি বিশাল আয়না রয়েছে এই শহরে, কেন

যদিও গুগলের তরফে জানানো হয়েছে, গুগল ড্রাইভ সার্ভার সম্পূর্ণ সুরক্ষিত। কিন্তু গুগলের শর্তে খুব পরিষ্কার ভাবে এও জানানো রয়েছে, গুগলের অটোমেটেড সিস্টেম যে কোনও তথ্য স্ক্যান করতে পারে প্রয়োজনে। যদি তাই হয়, তা হলে বুঝতেই পারছেন আপনার হোয়াটস‌্অ্যাপ ডেটা আর আগের মতো সুরক্ষিত রইল না। কারণ হ্যাকারও তাদের প্রযুক্তি কাজে লাগিয়ে গুগল ড্রাইভ থেকে চ্যাটের তথ্য হাতিয়ে নিতেই পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE