Advertisement
১৬ জুন ২০২৪
hair

খুশকি থেকে অকালে টাক পড়া, ঘরোয়া এই এক উপাদানেই বাজিমাত!

জানেন কি, শুষ্ক চুল, খুশকি ও অকালে টাক পড়ার সমাধান আপনার হাতের কাছেই রয়েছে। জানেন কী সেই উপায়?

টাক পড়া থেকে খুশকির সমস্যা, ঘরোয়া উপায়েই সমাধান রাখুন হাতের কাছে। ছবি: শাটারস্টক।

টাক পড়া থেকে খুশকির সমস্যা, ঘরোয়া উপায়েই সমাধান রাখুন হাতের কাছে। ছবি: শাটারস্টক।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০১৯ ১২:৫০
Share: Save:

খুশকি থেকে শুরু করে চুল ঝরার সমস্যা— চুলের সৌন্দর্যের পথে কাঁটা হয়ে দাঁড়ায় এই দুই ঘটনা। মাথার ত্বক শুকিয়ে গিয়ে খুশকি আর তার প্রভাবেই অকালে চুল পড়ে যাওয়া, এই দু’টির নেপথ্যেই চুলের আর্দ্রতা কমে যাওয়া অন্যতম কারণ।

অকালে টাক পড়ে যাওয়ার সমস্যা রুখতে তাই চুলকে কোমল ও আর্দ্র করে তোলা জরুরি। চুলের নানা যত্নের সময়, এ দিকটার কথা আমরা প্রায়ই ভুলি। তাই ক্ষার যুক্ত শ্যাম্পু, কন্ডিশনারে ভরসা করে থাকি আমরা। অনেক সময় ঘরোয়া উপায়ে যত্ন নিলেও চুলের আর্দ্রতার কথা আমরা ভুলতে বসি।

কিন্তু জানেন কি, শুষ্ক চুল, খুশকি ও অকালে টাক পড়ার সমাধান আপনার হাতের কাছেই রয়েছে। সহজলভ্য উপাদান ও নামমাত্র খরচে শুধু মধু ব্যবহার করেই চুলের এই সব সমস্যার সমাধান সহজেই হতে পারে। জানেন, কী ভাবে ব্যবহার করতে হবে মধু?

আরও পড়ুন: ডেঙ্গির ভয়? অণুচক্রিকা বাড়াতে পাতে রাখুন এ সব

মোম দিয়েই রূপটান, কী ভাবে জানেন?

মধু, নারকেল তেল ও অলিভ অয়েলের মিশ্রণে চুল হয়ে উঠবে প্রাণবন্ত।

মাথার স্কাল্পকে নরম ও আর্দ্র করে তুলতে এক মগ জলে আধ কাপ মধু মিশিয়ে নিন। শ্যাম্পুর পর এই মধু মেশানো জল দিয়েই ধুয়ে নিন চুল। তার পর আবারও নরম (কম ক্ষার যুক্ত) কোনও কন্ডিশনার দিয়ে ধুয়ে ফেলুন চুল। দু’ চামচ অলিভ অয়েল, সঙ্গে এক চামচ মধু, এক চামচ নারকেল তেলের মিশ্রণ গরম করে চুলে মাসাজ করুন। কিছু ক্ষণ রেখে ধুয়ে ফেলুন চুল। এতে খুশকির প্রবণতা কমবে। ফলে চুলও পড়বে না। টকদই ও মধু এই দুই-ই প্রাকৃতিক ময়শ্চারাইজার। তাই এই দুইয়ের মিশ্রণ চুলে মাখিয়ে রাখলে চুলে আর্দ্রতা ফেরে ও খুশকির সমস্যা দূর হয়। একটি ডিম, দু’চামচ টক দই ও এক চামচ মধুর মিশ্রণ চুলে লাগিয়ে মিনিট কুড়ি সাওয়ার ক্যাপ দিয়ে ঢেকে রাখুন। তার পর কম ক্ষারের কোনও শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন চুল। কন্ডিশনার দিতে ভুলবেন না কখনও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE