Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
Say No to Whatsapp

ব্যক্তিগত তথ্যে নজরদারি চালাচ্ছে হোয়াটস্অ্যাপ, ব্যবহার বন্ধের ডাক দিচ্ছেন 'টেলিগ্রামে'র জনক

হোয়াটসঅ্যাপের মাধ্যমে তথ্য আদান-প্রদানের সময়, মাঝপথে ব্যক্তিগত বহু তথ্য বেহাত হয়ে যাচ্ছে। তাই হোয়াটসঅ্যাপ ছাড়া যে কোনও অ্যাপের উপর ভরসা করা যেতে পারে, এমনটাই দাবি করছেন পাভেল।

মেটা-র সঙ্গে যুক্ত সমস্ত সামাজিক মাধ্যমকেই বয়কট করার অনুরোধ জানালেন টেলিগ্রাম অ্যাপের প্রতিষ্ঠাতা পাভেল দুরভ।

মেটা-র সঙ্গে যুক্ত সমস্ত সামাজিক মাধ্যমকেই বয়কট করার অনুরোধ জানালেন টেলিগ্রাম অ্যাপের প্রতিষ্ঠাতা পাভেল দুরভ। ছবি : সংগৃহীত

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২২ ২০:২২
Share: Save:

মেটা-র সঙ্গে যুক্ত সমস্ত সামাজিক মাধ্যমকেই বয়কট করার অনুরোধ জানালেন টেলিগ্রাম অ্যাপের প্রতিষ্ঠাতা পাভেল দুরভ। কিছু দিন আগেই ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাওয়ার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছিল নেটিজ়েনদের মধ্যে। সেই ঘটনার সূত্র ধরেই পাভেলের দাবি, হোয়াটসঅ্যাপের মাধ্যমে তথ্য আদান-প্রদানের সময়, মাঝপথে ব্যক্তিগত বহু তথ্য বেহাত হয়ে যাচ্ছে। তাই হোয়াটসঅ্যাপ ছাড়া যে কোনও অ্যাপের উপর ভরসা করা যেতে পারে।

Advertisement

যারা তথ্য চুরির এই আন্তর্জাতিক চক্রের সঙ্গে যুক্ত, তারা বিগত ১৩ বছর ধরে এই ক্রিয়াকলাপ চালিয়ে যাচ্ছে। সে আপনি পৃথিবীর যে প্রান্তেই থাকুন আর সমাজের যে স্তরেরই মানুষ হোন না কেন, আপনার ফোনে এক বার হোয়াটসঅ্যাপ ইনস্টল হওয়া মাত্রই, আপনার ফোনে থাকা সমস্ত তথ্য জালিয়াতদের হাতে পৌঁছে যাচ্ছে।

হোয়াটসঅ্যাপের নিরাপত্তা নিয়ে বার বার পাভেলের তোলা এই দাবিতে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে। টেলিগ্রাম ব্যবহারের স্বপক্ষে একাধিক যুক্তিও দেখিয়েছেন তিনি।

২০১৩ সালে রাশিয়ান দুই ভাই পাভেল এবং নিকোলাই দুরভের তৈরি করা এই অ্যাপটিতে চ্যাট মোডে নির্দিষ্ট ফোনটি ছাড়া আর কোনও জায়গা থেকে চ্যাট দেখতে পাওয়া যায় না। নির্দিষ্ট সময় পরে সেই চ্যাট আপনাআপনি ডিলিট করে দেওয়ার ব্যবস্থাও করতে পারেন ব্যবহারকারী। ২ জিবি পর্যন্ত সাইজের ফাইলও পাঠানো যেতে পারে টেলিগ্রামে। ফলে সিনেমা বা গান পরস্পরকে পাঠাতে কোনও অসুবিধা হয় না। এই মুহূর্তে বিভিন্ন গ্রুপ তৈরি করে সিনেমা বা গানের অ্যালবাম ভাগ করে নিচ্ছেন অসংখ্য টেলিগ্রাম-ব্যবহারকারী।

Advertisement

পাভেল দুরভের তোলা এই অভিযোগের বিপরীতে কিন্তু হোয়াটসঅ্যাপ বা মেটা-র তরফে কিন্তু এখনও কিছু জানানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.