Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Hard Water

যে তেল মেখে বন্ধুর চুল পড়া কমে গেল, সেই তেল আপনার মাথা গড়ের মাঠ করে দিচ্ছে কেন?

জলের মধ্যে থাকা বিভিন্ন ধরনের খনিজ চুলের উপর একটি আস্তরণ ফেলে, যার ফলে কেশগুচ্ছ নিষ্প্রাণ হয়ে পড়ে। শুধু তাই নয়, এই খর জল সাবানের কার্যকারিতাও নষ্ট করে।

Image of bald.

জলের জন্য মাথার সব চুল পড়ে যাচ্ছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ২১:০৩
Share: Save:

অনেকেই বলেন, তাঁদের এলাকার জল ভাল নয়। তা-ই যত দামি প্রসাধনীই ব্যবহার করা হোক না কেন, লাভ হয় না। শেষে হোমিয়োপ্যাথ, অ্যালোপ্যাথ করেও যখন চুল পড়া কমে না, তখন কলের জলের কথাই প্রথম মাথায় আসে। ‘হার্ড ওয়াটার’ বা খর জল সত্যিই কি চুলের ক্ষতি করে? গবেষকেরা বলছেন, জলে কতটা নুন রয়েছে তার উপর নির্ভর করে জলের খরতা। ক্যালশিয়াম কার্বোনেট এবং ম্যাগনেশিয়াম সালফেট মিশ্রিত জল অবশ্যই চুলের ক্ষতি করে। মাথার ত্বক শুষ্ক করে তোলে। নিয়মিত সেই জলে স্নান করলে চুলও রুক্ষ হয়ে যায়।

ত্বকের চিকিৎসক এবং নেটপ্রভাবী নেহা শর্মা বলছেন, জলের মধ্যে থাকা বিভিন্ন ধরনের খনিজ চুলের উপর একটি আস্তরণ ফেলে, যার ফলে কেশগুচ্ছ নিষ্প্রাণ হয়ে পড়ে। শুধু তা-ই নয়, এই খর জল সাবানের কার্যকারিতাও নষ্ট করে। সাবান, শ্যাম্পু চট করে উঠতে চায় না। মাথার ত্বকে জমলে তা থেকে সংক্রমণ হওয়া অস্বাভাবিক নয়। আবার চুলের কালো রং ফ্যাকাশে হয়ে যাচ্ছে বলেও অনেকে অভিযোগ করেন। এর নেপথ্যেও কিন্তু খর জলের হাত থাকতে পারে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, দীর্ঘ সময় খর জলের ব্যবহারে চুলের ‘ইলাস্টিসিটি’ অর্থাৎ জোর কমে যায়। সামান্য টান পড়লেই চুল ছিঁড়ে যাওয়ার প্রবণতা তৈরি হয়। চুলে জট পড়া, সহজে ঝরে পড়ার কারণ এই হার্ড ওয়াটার বা খর জল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair care Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE