Advertisement
০৩ মে ২০২৪
Bizarre

গান গাইতে গাইতে সন্তান প্রসব করলেন মা, টানা ৫ ঘণ্টা গিটার বাজিয়ে সঙ্গ দিলেন বাবাও

স্বাভাবিক ভাবে প্রসব করার কষ্ট ভুলতে হবু মা টানা পাঁচ ঘণ্টা ধরে গান করেন। স্বামীকে বলেন গিটার বাজাতে।

Pregnant woman in US sings for five hours of labour to deliver son, husband plays guitar.

সুখের প্রসবকাল! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ১৭:২৮
Share: Save:

মা হওয়া নিঃসন্দেহে সুখের। কিন্তু প্রসবের কষ্টের সঙ্গে অন্য কিছুর তুলনা হয় না। সেই কষ্ট থেকে মুক্তি পেতে অনেকেই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন। তবে বিদেশে সে সুযোগ কম। নতুন মা এবং সদ্যোজাতের স্বাস্থ্যের জন্য স্বাভাবিক প্রসবের উপরেই জোর দেন সে দেশের চিকিৎসকেরা। সেই কষ্ট হাতের বাইরে চলে যায় অনেক সময়ে। তখন হবু মায়েদের ভুলিয়ে রাখতে নানা রকম প্রচেষ্টা চালান চিকিৎসক, হাসপাতাল কর্মীরা। তবে এখানে ঘটল উল্টোটা। গান গাইতে গাইতে পুত্রসন্তানের জন্ম দিলেন বছর ৩১-এর এক তরুণী। গিটার বাজিয়ে সঙ্গ দিলেন ওই তরুণীর স্বামী।

জানা গিয়েছে, বিফি হেল পাঁচ ঘণ্টা ধরে সহ্য করছিলেন প্রসববেদনা। সঙ্গে ছিলেন তাঁর স্বামী ব্র্যান্ডনও। স্বাভাবিক ভাবে প্রসব করার কষ্ট ভুলতে বিফি টানা পাঁচ ঘণ্টা ধরে গান গাইতে শুরু করেন। স্বামীকে বলেন গিটার বাজাতে। প্রসবের পুরো যাত্রাপথকে ‘ভ্যাকেশন’ বলে উল্লেখ করেছেন তাঁরা। ব্র্যান্ডন জানিয়েছেন, প্রসবকালে সাধারণত মেয়েদের যে ধরনের কষ্ট হয়, তার বিন্দুমাত্র বিফিকে ভোগ করতে হয়নি। বিফি জানান, “সুচে আমার ভীষণ ভয়। তাই হাসপাতালে যাব না বলেই মনস্থির করেছিলাম। কিন্তু শারীরিক অবস্থা এমন হয়েছিল যে, হাসপাতালে না গিয়ে উপায় ছিল না। তবে যত কষ্টই হোক, কোনও অবস্থাতেই আমি অস্ত্রোপচার করাতাম না।”

রোগীর যন্ত্রণা লাঘব করতে বিদেশের বিভিন্ন শহরে ইদানীং ‘মিউজ়িক থেরাপি’ চালু হয়েছে। পরীক্ষামূলক ভাবে তা সফল-ও হয়েছে বেশির ভাগ ক্ষেত্রে। বিফির ক্ষেত্রেও তাই হয়। চিকিৎসকেরা জানিয়েছেন, বিফি একটি ফুটফুটে, সুস্থ পুত্রসন্তানের জন্ম দিয়েছেন। নতুন মা এবং সন্তান দু’জনেই ভাল রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Labour Pain Bizarre US
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE