Advertisement
২০ এপ্রিল ২০২৪
train

Funny Station Names: বাপ-দারু-কুত্তা! গালিগালাজ নয়, এগুলি সবই নাকি স্টেশনের নাম!

:এক ভাষার বুলি হয়ে উঠতে পারে অন্য ভাষার গালি, প্রমাণ স্টেশনের অদ্ভুত সব নাম

ভাষা ও সংস্কৃতির বিভিন্নতায় বিস্ময়কর উপাদানের অন্ত নেই।

ভাষা ও সংস্কৃতির বিভিন্নতায় বিস্ময়কর উপাদানের অন্ত নেই। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২১ ২১:২০
Share: Save:

ভারত মানেই বৈচিত্র্যের রং মশাল। কাশ্মীর থেকে কন্যাকুমারী, কচ্ছ থেকে কোহিমা, ভাষা ও সংস্কৃতির বিভিন্নতায় বিস্ময়কর উপাদানের অন্ত নেই। ব্যতিক্রম নয় ভারতীয় রেলও। প্রায় ৬৮ হাজার কিলোমিটার বিস্তৃত ভারতীয় রেলে রয়েছে এমন সব স্টেশন যার নাম শুনলে কখনও উদ্রেক হয় বিস্ময়ের কখনও ওঠে হাসির রোল। আসুন দেখে নেওয়া যাক এমনই কিছু রেল স্টেশনের নাম।

ছবি: সংগৃহীত

দারু স্টেশন, ঝাড়খন্ড: হিন্দিতে দারু কথার অর্থ মদিরা। ঝাড়খন্ডের হাজারিবাগ জেলায় এই নামেই রয়েছে একটি গ্রাম এবং তত্সংলগ্ন স্টেশন।

বাপ ও নানা, রাজস্থানর: বিস্ময়কর হলেও রাজস্থানের যোধপুর ও চিমনপুরায় রয়েছে যথাক্রমে বাপ ও নানা নামের স্টেশন দু’টি।

কুত্তা কর্নাটক:নাম যেরকমই হোক, নাগারহোল জাতীয় উদ্যানের প্রবেশপথে রয়েছে মনোরম প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর স্টেশন কুত্তা। পাশে বয়ে চলেছে কাবেরী নদী।

শুয়ার, উত্তরপ্রদেশ:ঠিকই পড়ছেন, এই নামেই উত্তরপ্রদেশের রামপুর জেলায় রয়েছে একটি স্টেশন।

স্ন্যাপডিল ডট কম নগর, উত্তরপ্রদেশ: প্রখ্যাত অনলাইন বিপণি সংস্থা স্ন্যাপডিলের নামেই উত্তরপ্রদেশে রয়েছে একটি রেল স্টেশন। তবে এই নামকরণের পিছনের গল্পটি বেশ করুণ। যে গ্রামের নামে এই স্টেশনের নাম, তার সাবেক নাম ছিল শিব নগর। মুজফ্ফর নগরের এই গ্রামটিতে ছিল না পানীয় জলের ব্যবস্থা। পানীয় জল সংগ্রহ করতে গ্রামের মানুষদের পেরোতে হত মাইলের পর মাইল। শেষ পর্যন্ত স্ন্যাপ ডিল সংস্থার পক্ষ থেকে গ্রামে ১৫টি টিউবওয়েল বসানোর ব্যবস্থা করে দেওয়া হয়। এর পরেই গ্রামবাসীরা সমবেত ভাবে সিদ্ধান্ত নিয়ে গ্রামের নাম বদলে রাখেন অনলাইন বিপণির নামে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

train station
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE