Advertisement
০৩ মে ২০২৪
Online Shopping Hacks

ইনস্টাগ্রাম পেজ থেকে নিয়মিত কেনাকাটা করেন? ৩ বিষয় জানা থাকলে ঠকতে হবে না

সমাজমাধ্যমে চোখ রাখলেই প্রতিনিয়ত নানা রকম ওয়েবসাইট, পেজ উঁকি দিতে থাকে। নিত্যনতুন পোশাক, প্রসাধনী, ঘর সাজানোর জিনিস... কী নেই সেখানে? তবে, বিড়ম্বনাও আছে।

Things to keep in mind while shopping from Instagram.

ইনস্টাতে কেনাকাটা করেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৯:৩৯
Share: Save:

এখন আর শুধু পুজো কিংবা পয়লা বৈশাখ উপলক্ষে কেনাকাটা করার চল নেই। তরুণ প্রজন্ম সারা বছরই কেনাকাটা করায় বিশ্বাসী। সপ্তাহান্তে কিংবা স্কুল-কলেজ পালিয়ে গড়িয়াহাট, নিউ মার্কেট ঘোরার রেওয়াজও এখন তেমন নেই। তা ছাড়া পড়াশোনা, কাজকর্ম সেরে রোদ, ঝড়, জল মাথায় নিয়ে টো টো করে ঘোরার সময়ই বা কোথায়? তাই বাড়ি বসে অনলাইনে কেনাকাটা করতেই স্বছন্দ তাঁরা। সমাজমাধ্যমে চোখ রাখলেই প্রতিনিয়ত নানা রকম ওয়েবসাইট, পেজ উঁকি দিতে থাকে। ইনস্টাগ্রামেও বিভিন্ন ধরনের পেজ রয়েছে। নিত্যনতুন পোশাক, প্রসাধনী, ঘর সাজানোর জিনিস... কী নেই সেখানে? তবে, বিড়ম্বনাও আছে। অনলাইন পেজের আড়ালে লুকিয়ে থাকা প্রতারকেরাও সুযোগ নেওয়ার জন্য মুখিয়ে থাকে। খাবারের মতো বাড়ি বসে হাতের কাছে নানা রকম জিনিস পেয়ে যাওয়ার সুখ হাতছাড়া করতে চান না কেউই। তবে জিনিস হাতে পাওয়ার পর দাম দিয়ে কেনা জিনিসের মাপ, মান যদি খারাপ হয়, তখনই কপালে চিন্তার ভাঁজ পড়ে যায়। কারণ, জিনিস ফেরত দিতে গিয়ে জানতে পারেন, জিনিসটি আদৌ ফেরতযোগ্য নয়। অনেকেই আবার ইনস্টাগ্রামে পাওয়া পেজটির আসল মালিকের খোঁজই পান না। তবে অভিজ্ঞেরা বলছেন, কয়েকটি বিষয় মাথায় রাখলেই এই ধরনের প্রতারণা এড়িয়ে চলা যায়।

১) কেনার আগে নিজের মাপ সম্বন্ধে সতর্ক হন

পোশাক কেনার আগে তার মাপ সম্বন্ধে সচেতন থাকা প্রয়োজন। পোশাকের ফ্যাব্রিক কেমন, তার উপরেও মাপ এ দিক-ও দিক হয়। যে হেতু পরে দেখার অবকাশ নেই, তাই কেনার আগে এই বিষয়টি ভাল করে যাচাই করে নিন।

২) ফেরতযোগ্য কি না দেখে তবেই কিনুন

জিনিস কেনার সময়ে এতটাই উচ্ছ্বসিত হয়ে থাকেন যে, তা ফেরতযোগ্য কি না তা-ও দেখতে ভুলে যান অনেকে। কেনার পর যদি কোনও ভাবে গন্ডগোল হয়, তখন আর ফেরত দেওয়ার উপায় থাকে না। তাই এই বিষয়ে সতর্ক থাকতে হবে।

৩) ‘ক্যাশ অন ডেলিভারি’

জিনিস হাতে পাওয়ার আগে টাকা দিয়ে ঝামেলা মিটিয়ে রাখতে চান অনেকেই। তবে এক বার টাকা বেহাত হয়ে গেলে কিন্তু তা আর ফেরত না-ও পেতে পারেন। তাই উপায় থাকলে ‘সিওডি’ বিকল্প বেছে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Instagram Online Shopping Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE