Advertisement
২৬ এপ্রিল ২০২৪
House Cleaning Tips

Cleaning Tips: মাইক্রোওয়েভ অভেনের ভিতরে তেলের দাগ? পরিষ্কার করবেন কী ভাবে

দিনের পর দিন মাইক্রোওয়েভ অভেন সাফ না করলে তাতে ছোট আরশোলা বাসা বাঁধতে পারে। তার মাইক্রোওয়েভ সাফাইয়ের কয়েকটি সহজ উপায় জেনে নিন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২১ ১৪:১১
Share: Save:

শরীর সুস্থ রাখার সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হল পরিচ্ছন্নতা। সে দিকে যদি যথেষ্ট নজর না দেওয়া হয়, তবে জীবাণুর থেকে নিজেকে দূরে রাখা যাবে না। নিজেকে যেমন পরিষ্কার রাখতে হবে, তেমনই ঘরের প্রতিটি জিনিসও সাফ করা জরুরি।

বাঙালি বাড়িতে সবচেয়ে বেশি সাফাইয়ের প্রয়োজন হয় রান্নাঘরের। অধিকাংশ বাড়িতেই এখনও পঞ্চপদে খাওয়াদাওয়ার চল রয়েছে। ফলে তেল-হলুদের ছিঁটে ছাড়াও নানা রকম দাগ পড়ে হেঁশেলের বিভিন্ন জিনিসে। বাদ যায় না খাবার গরম করার মাইক্রোওয়েভ অভেনটিও। এ দিকে কাজ হয়ে গেলেই এই অভেনের দরজা যেহেতু বন্ধ থাকে, অনেক ক্ষেত্রে সাফাইয়ের সময়ে আর নজর পড়ে না। কিন্তু দিনের পর দিন মাইক্রোওয়েভ অভেন সাফ না করলে তাতে ছোট ছোট আরশোলা বাসা বাঁধতে পারে।

এমন কিছু ঘটার আগে মাইক্রোওয়েভ সাফাইয়ের কয়েকটি সহজ উপায় জেনে নিন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

১) সাবান জল: প্রথমে মাইক্রোওয়েভ থেকে গ্রিল বার করে নিন। তার পরে তা সাবান জলে ডুবিয়ে রাখুন। জলে থাকা তেল-ময়লা আলগা হয়ে গেলে ব্রাশ দিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন।

২) ভিনিগার: মাইক্রোওয়েভ সাফ করার সবচেয়ে কার্যকর টোটকা বলেই পরিচিত। একটি মাইক্রোওয়েভে দেওয়ার মতো পাত্রে ভিনিগার আর জল মিশিয়েনিন। তার পরে সর্বোচ্চ তাপে মিনিট পাঁচেকের জন্য মাইক্রোওয়েভ চালিয়ে দিন। এর থেকে যে ভাপ বেরোবে, তা গোটা যন্ত্রটির গায়ে লেগে সব ময়লা নরম করে দেবে। তখন একটি পরিচ্ছন্ন কাপড় দিয়ে ভিতরটা মুছে নিলেই হল।

৩) বেকিং সোডা-লেবু এবং নুন: একটি পাত্রে জলের সঙ্গে লেবুর রস এবং বেকিং সোডা মিশিয়ে নিন। তাতে কাপড় চুবিয়ে সেই কাপড় দিয়ে মাইক্রোওয়েভের ভিতর ও বাইরের অংশ ভাল ভাবে মুছে নিন। একেবারে ঝকঝকে হয়ে যাবে মাইক্রোওয়েভ অভেন।

তবে খেয়াল রাখবেন মাইক্রোওয়েভ মোছার সময়ে প্লাগ থেকে তার খুলে নিতে হবে। না হলে বিপদ ঘটতে পারে। যন্ত্রটির তার এবং প্লাগের এলাকা কিন্তু কোনও ভাবেই ভিজে কাপড় দিয়ে মুছবেন না। আলাদা শুকনো কাপড় দিয়ে ওই সব এলাকা সাফ করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

House Cleaning Tips Microwave Clean up
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE