Advertisement
১১ মে ২০২৪
Corona

Travel: অতিমারিতে শহরের ভিড়ে বেড়াতে যেতে ভয়? হেঁটে আসুন পাহাড়ের এই জনপ্রিয় পথগুলি ধরে

আপনিও কি পাহাড়ি পথে হাঁটার কথা ভাবছেন? তার আগে দেখে নিন ভারতের সবচেয়ে জনপ্রিয় ট্রেক-পথগুলি কী কী?

ভিড় এড়াতে পাহাড়ি পথে হাঁটার প্রতি আকর্ষণ বাড়ছে।

ভিড় এড়াতে পাহাড়ি পথে হাঁটার প্রতি আকর্ষণ বাড়ছে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২১ ১২:২১
Share: Save:

অতিমারির কারণে শহরের ভিড়ে বেড়াতে যেতে ভয় পাচ্ছেন অনেকেই। বরং যে সমস্ত জায়গায় পর্যটকদের চাপ কম, যেখানে প্রকৃতির মধ্যে একটু নিরিবিলিতে কাটানো যাবে, এমন জায়গায় ভিড় অনেকে বেশি। আর সেই কারণেই অনেকের পছন্দের তালিকার একেবারে প্রথম দিকে উঠে এসেছে পাহাড়ি পথে হাঁটা বা ট্রেকিং

আপনিও কি এমনই বেড়ানোর কথা ভাবছেন? তার আগে দেখে নিন ভারতের সবচেয়ে জনপ্রিয় ট্রেক-পথগুলি কী কী?

ভ্যালি অব ফ্লাওয়ার্স

ভ্যালি অব ফ্লাওয়ার্স

ভ্যালি অব ফ্লাওয়ার্স, উত্তরাখণ্ড: এই পথটি ভারতের সবচেয়ে জনপ্রিয় ট্রেক-পথ। বর্ষায় এই গোটা উপত্যকা জুড়ে নানা রঙের ফুল ফোটে। যা দেখতেই ছুটে আসেন পর্যটকেরা। সব মিলিয়ে ৫৫ কিলোমিটার পথ। এই পথে হাঁটাও বিশেষ পরিশ্রমের নয়।

 রূপকুণ্ড

 রূপকুণ্ড

রূপকুণ্ড, উত্তরাখণ্ড: এক সময় এই হৃদের তলায় প্রচুর নরকঙ্কাল পাওয়া গিয়েছিল। যদিও তার সঙ্গে এই পথের জনপ্রিয়তার কোনও সম্পর্ক নেই। অত্যন্ত জনপ্রিয় এই ট্রেক-পথটি। ৫,০২৯ উচ্চতা পর্যন্ত উঠতে হয় এই ট্রেক পথের শেষে।

জোংরি

জোংরি

জোংরি, সিকিম: সিকিমের ইয়াকসাম থেকে ৫ দিনের হাঁটাপথের শেষ কাঞ্চনজঙ্ঘার তলায় এসে। ৫ দিন ধরেই পর্যটকেরা হিমালয়ের দারুণ দৃশ্য উপভোগ করেন। যাঁরা ট্রেকিং ভালবাসেন, তাঁদের জন্য এটি অত্যন্ত পছন্দের পথ।

রাজমাচি

রাজমাচি

রাজমাচি, মহারাষ্ট্র: লম্বা ট্রেকে যেতে চান না? এক দিনই যথেষ্ট? তা হলে আপনার জন্য আদর্শ এই ট্রেক। লোনাভালা থেকে শুরু করে শ্রীবর্ধন এবং মনোরঞ্জন কেল্লায় পৌঁছে শেষ এই ট্রেক-পথ। হাঁটতে হয় মাত্র ১৫ কিলোমিটার।

হাম্পটা পাস

হাম্পটা পাস

হাম্পটা পাস, হিমাচল প্রদেশ: হাম্পটা গ্রাম থেকে শুরু করে এই ট্রেক-পথ শেষ হয় লাহুল উপত্যকায় এসে। পরিশ্রম খুব বেশি না হলেও এই ট্রেক-পথ শেষ করতে ৪-৫ দিন সময় লাগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

travel Travel Tips Corona trekking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE